দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৩

এক বছর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নেপালের কুশল মল্লারের গড়া দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ভেঙে দিয়েছেন নামিবিয়ার ইয়ান নিকোল লফটি-ইটন। আর এ রেকর্ড গড়তে গিয়ে তিনি পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ভারতের রোহিত শর্মার মতো তারকা ক্রিকেটারদের।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নেপালের বিপক্ষে মাত্র ৩৩ বলে শতক হাঁকিয়ে এ রেকর্ড গড়েন ২২ বছর বয়সী লফটি-ইটন। ৩৬ বল খেলে ১০১ রানে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১১টি চার ও ৮টি ছক্কার মার।

তার ব্যাটিং তাণ্ডবে নির্ধারিত ২০ ওভার শেষে নেপালের বিপক্ষে ৪ উইকেট হারিয়ে ২০৬ রান সংগ্রহ করে নামিবিয়া। রান তাড়ায় নেমে ১৮৬ রানে থামে নেপালের ইনিংস।

এদিন দ্রুততম সেঞ্চুরির পাশাপাশি আরও একটি রেকর্ড গড়েন লফটি-ইটন। নামিবিয়ার হয়ে টি-টোয়েন্টিতে এক ইনিংসে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি থেকে সর্বোচ্চ রানের রেকর্ড। লফটি-ইটন এদিন শুধু চার ও ছক্কা থেকে তোলেন ৯২ রান। এর আগে দলটির হয়ে জেপি কটজে এক ইনিংসে বাউন্ডারি ও ওভার বাউন্ডারি থেকে ৮২ রান করেছিলেন।

এদিকে লফটি-ইটন টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ার পথে পেছনে ফেলেছেন নেপালের কুশাল মাল্লাকে। গত বছরের সেপ্টেম্বরে মঙ্গোলিয়ার বিপক্ষে মাত্র ৩৪ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডটি নিজের দখলে নিয়েছিলেন মাল্লা। তিনি ভেঙেছিলেন তিন ব্যাটারের রেকর্ড।

২০১৯ সাল পর্যন্ত যে রেকর্ডটি দখলে রেখেছিলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ভারতের রোহিত শর্মা ও চেক প্রজাতন্ত্রের বিক্রমাসেকারা। তিন জনই সমান ৩৫ বল খেলে শতক তুলে নিয়েছিলেন। মিলার ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে, রোহিত একই বছরের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে আর বিক্রমাসেকারা ২০১৯ সালে তুরস্কের বিপক্ষে রেকর্ডটি গড়েছিলেন।

(ঢাকাটাইমস/২৭ ফেব্রুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :