বইমেলা ২০২৪: কমান্ডার মঈনের দুটি বই বিক্রির শীর্ষে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইম
| আপডেট : ০৩ মার্চ ২০২৪, ১৩:৫১ | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৪, ১৩:৪৮

সদ্য শেষ হওয়া বইমেলায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের লেখা দুটি বই বিক্রি ব্যাপক সাড়া ফেলে। পাশাপাশি বিক্রিতে শীর্ষে ছিল। এর মধ্যে একটি ‘মাদকের সাতসতেরো’ অপরটি হলো ‘কিশোর গ্যাং- কীভাবে এলো, কীভাবে রুখবো’।

বই দুটি মেলায় আসার পাঁচদিনের মধ্যে প্রথম সংস্করণের দুই হাজার করে মোট চার হাজার বই বিক্রি হয়ে যায়। পরে দ্বিতীয় সংস্করণের প্রায় সব বই বিক্রি হয়ে গেছে। এখন তৃতীয় সংস্করণের কাজ চলছে বলে জানিয়েছে বই দুটির প্রকাশনী সংস্থা 'কবি প্রকাশনী'। রবিবার এ তথ্য জানা গেছে।

গত ২০ ফেব্রুয়ারি বইয়ের উদ্বোধন করেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন। পরের দিন (২১শে ফেব্রুয়ারি) মেলায় কবি প্রকাশনীর স্টলে বই বিক্রি শুরু হয়। প্রথম দিন থেকেই ব্যাপক সাড়া ফেলে বই দুটি। দেশি-বিদেশি অনেক লেখক ও পাঠক এগুলো সংগ্রহ করেন। কর্মক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতার আলোকে সচেতনতামূলক দুটি বই লিখেছেন মঈন। কারণ, কিশোর গ্যাং ও মাদক বর্তমান সমাজে প্রধান দুটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

কবি প্রকাশনী থেকে জানানো হয়েছে, বই দুটি প্রথম সংস্করণে দুই হাজার করে মোট চার হাজার কপি মেলায় আনা হয়। প্রথম পাঁচদিনেই তা বিক্রি হয়ে যায়। ব্যাপক চাহিদা থাকায় পরে দ্বিতীয় সংস্করণে আবারও চার হাজার প্রকাশিত হয়। সেগুলোও শেষের দিকে। মেলার শেষ দিনে একজন ব্যক্তি চারশ বই কেনেন। তিনি এগুলো বিভিন্ন লাইব্রেরি ও প্রতিষ্ঠানে দেবেন বলে জানান।

কবি প্রকাশনীর স্বত্বাধিকারী সজল আহমেদ জানান, চলতি বছর মেলায় নতুন লেখকের অনেক বই আমাদের প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। এর মধ্যে কমান্ডার মঈনের দুটি বই ছিল। সব বইয়ের মধ্যে এই দুটি বিক্রির শীর্ষে ছিল। এখনো অনেকে অনলাইনে অর্ডার করছেন। সমসাময়িক বিষয় হওয়ায় বই দুটির চাহিদা বেশি। এখন আমরা তৃতীয় সংস্করণে হাত দেবো।

২০২১ সালের মার্চে ১১তম মুখপাত্র হন কমান্ডার খন্দকার আল মঈন। সে সময় তিনি র‌্যাবের কমিউনিকেশন উইংয়ের পরিচালক ছিলেন। মেধাবী ও চৌকস কর্মকর্তা হিসেবে পরিচিত মঈন ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখার উপ-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। জঙ্গি, চরমপন্থি, সন্ত্রাসবিরোধী বিভিন্ন অপারেশনে প্রশংসনীয় অবদান রাখেন। ভালো কাজের স্বীকৃতি হিসেবে তিনি দুইবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পান।

বর্ধিত দুইদিন শেষে গতকাল শনিবার পর্দা নামে অমর একুশে বইমেলা-২০২৪। মেলা শেষে প্রাপ্ত হিসাব অনুযায়ী এ বছর মেলায় আনুমানিক ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে। ১ মার্চ পর্যন্ত মেলায় এসেছেন প্রায় ৫৯ লাখ দর্শনার্থী। আর মেলায় এবার নতুন বই এসেছে ৩৭৫১টি।

(ঢাকাটাইমস/০৩ মার্চ/এসএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :