সুপার টুয়েসডে: ১৫ রাজ্যের প্রাইমারিতে বাইডেন ও ট্রাম্পের জয়জয়কার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০২৪, ১২:৩৪ | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৪, ১২:৩০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থী বাছাইপর্বে গত মঙ্গলবার ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির ও ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়েছে। এতে উভয় দল থেকে বেশির ভাগ অঙ্গরাজ্যে জয়ী হতে যাচ্ছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে দুই দলের প্রার্থী হওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছেন তারা। ফলে গত নির্বাচনের মতো এবারও বাইডেন বনাম ট্রাম্পের লড়াই দেখা যাবে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার (৫ মার্চ) একযোগে ১৫টি রাজ্যে- আলাবামা, আলাস্কা (শুধু রিপাবলিকানদের ভোট), আরকানসাস, ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ইউটাহ, নর্থ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এ ছাড়া আমেরিকান টেরিটরি সামোয়াতে শুধু ডেমোক্র্যাটদের ভোট হয়েছে। একাধিক রাজ্যে প্রাথমিক বাছাই বলে দিনটিকে মার্কিন নির্বাচন প্রক্রিয়ায় ‘সুপার টুইসডে’ বলা হয়। আর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থী বাছাইপর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচনা করা হয় এই সুপার টুয়েসডেকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ডেমোক্র্যাটিক পার্টির বাছাইপর্বে ১৪টি অঙ্গরাজ্যের মধ্যে ১৩টিতেই জয়ের আভাস পেয়েছেন বাইডেন। এছাড়া আইওয়াতেও তিনি জিতবেন বলে সমীক্ষার ফল বলছে। ফলে বাইডেনই ডেমোক্র্য়াটদের প্রার্থী হওয়ার লড়াইয়ে অনেকটা এগিয়ে আছেন।

অন্যদিকে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের বুথফেরত জরিপে রিপাবলিকান পার্টির বাছাইপর্বে ১৫টি অঙ্গরাজ্যের মধ্যে সুপার টুয়েসডের লড়াইয়ে- নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া, কলোরাডো, টেনেসি, টেক্সাস, আরাকানসাস, আলাবামা, ওকলাহোমা ও মেইনসহ ১০টি রাজ্যে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির চেয়ে এগিয়ে আছেন ও জিততে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে বাইডেনের বিরুদ্ধে ট্রাম্পই রিপাবলিকান প্রার্থী হতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে । তবে তার বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা রয়েছে। ফলে তার জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়েছিল। তবে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা এবং সাউথ ক্যারোলিনায় প্রাইমারিতে জয়ের পর রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে আছেন ট্রাম্প।

এদিকে আদালতে একাধিক মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে। এর মধ্যে ক্যাপিটলে দাঙ্গা বাধানোর অভিযোগও আছে। আদালত যদি কোনো কারণে ট্রাম্পের প্রার্থিতা স্থগিত করে দেয়, তাহলে পরিস্থিতি অন্যরকম হতে পারে। আর এই সুযোগের অপেক্ষায় মাঠ ছাড়তে রাজি নন নিকি হ্যালি। তিনি ট্রাম্পের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

(ঢাকাটাইমস/০৬মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :