এবারের আইপিএল খেলেই অবসরে যাচ্ছেন দীনেশ কার্তিক

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৪, ১৫:৩৩

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরু থেকেই খেলছেন দীনেশ কার্তিক। লম্বা ক্যারিয়ারে খেলেছেন একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে। এবারের আসরে খেলবেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আর এই জার্সিতেই ইতি টানতে যাচ্ছেন আইপিএল ক্যারিয়ারের। এবারের আসর শেষেই আইপিএলকে বিদায় বলবেন কার্তিক, এমনটাই জানিয়েছেন ইএসপিএনক্রিকইনফোকে।

আগামী জুনে ৩৯ বছরে পা দিবেন দীনেশ কার্তিক। এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় না বললেও, তার আগে আইপিএল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। দিনেশ কার্তিক সেই সাত ক্রিকেটারের একজন, যিনি আইপিএলের প্রতিটি আসর খেলেছেন। বাকিরা হলেন- মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ঋদ্ধিমান সাহা ও মনিশ পাণ্ডে।

দিল্লি ডেয়ারডেভিলসের (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) হয়ে আইপিএল ক্যারিয়ার শুরু করা কার্তিক খেলেছেন মোট ছয়টি ফ্র্যাঞ্চাইজির হয়ে। গত দুই মৌসুম ধরে তিনি খেলছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। এর আগে ২০১৫ মৌসুমেও এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে খেলেছেন তিনি।

এছাড়াও, কিংস ইলেভেন পাঞ্জাব (বর্তমানে পাঞ্জাব কিংস), মুম্বাই ইন্ডিয়ানস, গুজরাট লায়নস (বিলুপ্ত) এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন কার্তিক।

আইপিএলে মোট ২৪০ ম্যাচে প্রায় ২৬ গড়ে ৪৫১৬ রান করেছেন কার্তিক। স্ট্রাইক রেট ১৩২-এর একটু বেশি। আছে ২০টি ফিফটি। উইকেটকিপার হিসেবে সব রকম ডিসমিসাল মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির পরই আছেন কার্তিক (১৩৩)। স্টাম্পিংয়েও ধোনির পরের অবস্থানটা তার (৩৬)। অধিনায়কত্বও করেছেন আইপিএলে। এই দায়িত্বে জিতেছেন ২১ ম্যাচ, হেরেছেনও ২১ ম্যাচ। টাই হয়েছে একটি ম্যাচ।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :