সিমাগো র‍্যাংকিংয়ে দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যেও স্থান হয়নি বরিশাল বিশ্ববিদ্যালয়ের

​​​​​​​ববি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০২৪, ১১:২৯ | প্রকাশিত : ১৬ মার্চ ২০২৪, ০৮:৫২

গবেষণা, উদ্ভাবন সামাজিক প্রভাব তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে বিশ্বে শিক্ষা গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচন করে থাকেসিমাগো ইনস্টিটিউশনস ্যাংকিং নামে স্পেনের একটি প্রতিষ্ঠান।

চলতি বছরের প্রকাশিত সেই তালিকায় দেশের সেরা ৪১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যেও নাম নেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি)

বৃহস্পতিবার (১৪ মার্চ) সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪ সালের ্যাংকিংয়ের প্রতিবেদন থেকে তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, সিমাগো র‍্যাংকিং অনুযায়ী এই বছর বিশ্বসেরা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডসহ সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

২০২৪ সালের র‍্যাংকিং অনুযায়ী বিশ্ব র‍্যাংকিংয়ে ৮৪০তম স্থান অধিকার করে দেশসেরা হয়েছে- চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ তালিকায় দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাবলিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়া দেশের মধ্যে তৃতীয় সেরা হয়েছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। চতুর্থ সেরা হয়েছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়। পঞ্চম সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। র‍্যাংকিংয়ে এরপর রয়েছে যথাক্রমে মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের স্নাতকোত্তরের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বরিশাল বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে নাম থাকবে কীভাবে? আমাদের গবেষণার জন্য নেই পর্যাপ্ত ল্যাব বাজেট। আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা শিক্ষার মান উন্নত যতদিন না হবে ততদিনে এসব র‍্যাঙ্কিংয়ে আমরা স্থান পাবো না।

বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া বলেন, ‘সিমাগো র‍্যাঙ্কিংয়ে অনেক নামি-দামি বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি, সেখানে আমাদের বিশ্ববিদ্যালয় নতুন এবং আমি যেহেতু নতুন উপাচার্য হিসেবে যোগদান করেছি অবশ্যই বিষয়ে পরবর্তীতে খেয়াল রাখবো৷ র‍্যাঙ্কিংয়ে নাম আসার জন্য গবেষণায় বরাদ্দ বৃদ্ধি প্রণোদনা প্রদান করা হবে৷

(ঢাকাটাইমস/১৬মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :