পলাশের রঙে রঙিন ববি, মোহনীয় সৌন্দর্যে টানছে দর্শনার্থী

​​​​​​​ববি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০২৪, ১১:২৯ | প্রকাশিত : ১৬ মার্চ ২০২৪, ০৯:১৪

বসন্ত আসলেই প্রকৃতিতে যেন সাজের জোয়ার উঠে। কে কত বেশি সাজিয়ে তুলতে পারে প্রকৃতিকে। কে কত বেশি সৌন্দর্য বিলাতে পারে প্রকৃতিতে। ফুলের মধ্যে শুরু হয় প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে থাকে লাল-হলুদের মিশ্রিত মোহনীয় রঙের পলাশ। যার সৌন্দর্য থেকে পশু-পাখি থেকে মানবকুল কেউ দৃষ্টি সরাতে পারে না।

কবি কিংবা গীতিকাররা নানানভাবে দিয়েছেন পলাশের সেই সৌন্দর্যের বর্ণনা, রূপসি বাংলার কবি জীবনানন্দ দাশ লিখেছেনযে-দিন সন্ধ্যায় পলাশের বনে হিঙ্গুল মেঘের আলোয় কোকিলের ডাক শুনেছি, সে-দিনই বুঝেছি আমার মৃত্যু অনেক দূরে।

প্রকৃতিতে ঋতুরাজের আগমনে রূপসি বাংলার কবির জন্মভূমি বরিশালে এক যুগ পার করে আসা দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসকে আবেশ মাখানো রঙেই রাঙিয়ে তুলেছে সেই পলাশ।

পুরো বসন্ত জুড়ে ববি ক্যাম্পাস যেন পলাশ ফুলের ছোট্ট এক টুকরো রাজ্য হয়ে উঠে। যে দিকেই তাকাই চোখে পড়ে পলাশ ফুলের নয়নাভিরাম সৌন্দর্য। ক্যাম্পাসের মুক্তমঞ্চ এবং কেন্দ্রীয় খেলার মাঠ সংলগ্ন রাস্তার পাশে সারি সারি অগ্নি রঙা পলাশ ফুল সৌন্দর্যের দূতী ছড়াচ্ছে শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারীদের মাঝে। পলাশের চোখ জুড়ানো মুগ্ধতায় কাছে টানছে নানারকম পাখির সঙ্গে দর্শনার্থীদের দৃষ্টিকেও।

সৌন্দর্য উপভোগে আগ্রহের কমতি নেই শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে। সবাই ভিড় জমাচ্ছেন পলাশ গাছের নিচে। কেউ ছবি তুলছেন। কেউবা আবার ফুল ছিঁড়ে তার প্রিয়জনের ফুলের খোঁপায় বুজে দিচ্ছেন।

ক্যাম্পাসে পলাশের সৌন্দর্যের মুগ্ধতা নিয়ে কথা বলতে গেলে মার্কেটিং বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী রক্তিমা গোলদার বলেন, ‘বসন্তের আগমনে রক্তিম সম্ভারে ভরে উঠেছে পলাশ। বসন্ত মানে ফুলের সমারোহ, আর ফুল মানে রঙের মিলনমেলা। আগুন ঝরা পলাশ সেই রঙের মেলায় যোগ করেছে ভিন্নমাত্রা। পলাশে আকৃষ্ট হওয়া পাখির কলতানে মুখরিত হচ্ছে চারদিক। পলাশের ডালের ফাঁক গলে নীলাকাশে মনকে প্রশান্ত করে-রাঙিয়ে তোলে, পলাশ ফুলের সৌন্দর্য ক্যাম্পাসে যোগ করেছে ভিন্ন মাত্রা।প্র কৃতি প্রেমীদের কাছে টেনেছে বারংবার। আমরা এই সৌন্দর্য মনভরে উপভোগ করছি।

মার্কেটিং বিভাগের আরেক শিক্ষার্থী মো. পারভেজ আলম পলাশ ফুল নিয়ে বলেন, ‘ঋতুরাজ বসন্তের অপ্রতিম সৌন্দর্যের পূর্ণতা পায় পলাশ ফুলের স্নিগ্ধতায়। আবহমান গ্রাম বাংলার প্রকৃতিতে নয়নাভিরাম পলাশ ফুল না দেখলে যেন অপূর্ণতা থেকে যায় বসন্তের। সুবাস না থাকলেও সৌন্দর্য ছড়াতে জুড়ি নেই পলাশের। পলাশ ফুলের সৌন্দর্য এবং বসন্তের হিমেল হাওয়া মিলে তৈরি হয় এক মনোরম পরিবেশের যা প্রকৃতি প্রেমীদেরকে আকৃষ্ট করে। আর সেই ভালো লাগার পলাশ ফুল যখন নিজের ভালোবাসার ক্যাম্পাসে শোভা ছড়ায় তা আসলে এক অন্যরকম অনুভূতি দেয়, যা ভাষায় প্রকাশ করা যায় না।

(ঢাকাটাইমস/১৬মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এসএসসি ও সমমানের ফলাফল মে’র দ্বিতীয় সপ্তাহে

ভর্তি পরীক্ষার্থীদের মাঝে হাবিপ্রবি সমকাল সুহৃদের শরবত বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোতে ক্লাস শুরু রবিবার

এই বিভাগের সব খবর

শিরোনাম :