নিপুণের প্যানেলের সভাপতি প্রার্থী মাহমুদ কলি চূড়ান্ত

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০২৪, ১৫:০৪ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৪, ১৩:৩২
ছবিতে নিপুণের সঙ্গে মাহমুদ কলি ও চিত্রনায়িকা অঞ্জনা রহমান

অবশেষে নিজের প্যানেলের সভাপতি প্রার্থীর নাম ঘোষণা করলেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। তিনি চলচ্চিত্রের সোনালি দিনের নায়ক মাহমুদ কলি। রবিবার বিকালে এফডিসির শহীদ মিনারে তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শিল্পী সমিতির কয়েকজন সদস্য। এরপর সন্ধ্যার পর শিল্পী সমিতির কার্যালয়ে মাহমুদ কলিকে নিজের প্যানেলের সভাপতি প্রার্থী ঘোষণা করে নিপুণ।

এর আগে এই প্যানেলের সভাপতি প্রার্থী হিসেবে বিভিন্ন সময়ে চিত্রনায়ক শাকিব খান, অমিত হাসান, অনন্ত জলিল এবং প্রবীণ খল অভিনেতা আহমেদ শরীফের নাম উঠে আসে। কিন্তু কোনো গুঞ্জনই সত্যি হয়নি। সবশেষ মাহমুদ কলির নামটি চর্চার কেন্দ্রে চলে আসে। অবশেষে এই খবরই সত্যি হলো। ইলিয়াস কাঞ্চনের পর আশির দশকের এই নায়কই নিপুণের সভাপতি প্রার্থী।

রবিবার নিপুণের প্যানেলের যোগ দিয়ে মাহমুদ কলি বলেন, ‘১৯৮৪ সালে চলচ্চিত্র শিল্পী সমিতি গঠনের সময় থেকে আমি এই সংগঠনের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলাম। অতীতে অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র, শিল্পীসহ শিল্পী সমাজের পাশে ছিলাম। এছাড়া অতীতে সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচনে আমি জয়ী হয়েছি। সেই সময়ও আমার সাধ্যমত দায়িত্ব পালন করার চেষ্টা করেছি।’

নায়ক জানান, ‘বর্তমানে আমি অভিনয় থেকে দূরে আছি। তার মানে এই নয় যে শিল্পী সমিতি বা শিল্পী সমাজ থেকে আমি দূরে আছি। আজ আমি এখানে এসেছি চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে থেকে এই সমিতিকে ভালো পর্যায়ে নিয়ে যেতে।’

তিনি আরও বলেন, ‘এর আগে আমি দুইবার এই সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকের পদে ছিলাম। আবার এসেছি। চলচ্চিত্রের অন্য সংগঠন ও সরকারের সঙ্গে সম্পর্ক করে দেশের সিনেমাকে এগিয়ে নেওয়াই হবে আমার মূল লক্ষ। এছাড়া সমিতির পদ নিয়ে যে সংকট তৈরি হয়েছে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে তার সমাধান চাই। জানি আমাদের অনেক কিছু সীমিত। সেটা নিয়ে ভয়ের কিছু নেই। যা আছে তাই নিয়ে সিনেমার উন্নয়নে কাজ করবো।’

মাহমুদ কলি অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৯১ সালে তিনি সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সে সময় তার কমিটির সভাপতি ছিলেন আহমেদ শরীফ। এরপর একই প্যানেল থেকে ১৯৯৫-১৯৯৭ মেয়াদের নির্বাচনে ফের সাধারণ সম্পাদক নির্বাচিত হন মাহমুদ কলি।

তবে পরের মেয়াদে আহমেদ শরীফকে ছেড়ে আরেক খল অভিনেতা মিজু আহমেদকে নিয়ে নতুন প্যানেল গঠন করেন একসময়ের জনপ্রিয় এই চিত্রনায়ক। সে বার সভাপতি প্রার্থী হন মাহমুদ কলি। নির্বাচিতও হন। ১৯৯৭ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত টানা দুই মেয়াদে সভাপতির দায়িত্ব সামলান তিনি।

এবার আরও একবার সভাপতি হওয়ার সুযোগ মাহমুদ কলির সামনে। তবে প্রতিপক্ষ শক্তিশালী। এবার তাকে লড়তে হবে সমিতির দুইবারের সভাপতি মিশা সওদাগরের বিপক্ষে। শিল্পীদের কাছে যিনি খুবই জনপ্রিয় একজন মানুষ। মিশার প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী মনোয়ার হোসেন ডিপজল। তিনিও শক্তিশালী প্রার্থী। তাই পথটা কঠিন নিপুণের জন্যও।

ঈদের পর আগামী ২৭ এপ্রিল এফডিসিতে অনুষ্ঠিত হবে চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ। এদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোট। এবার প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব সামলাবেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :