হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট নিক্ষেপ কীসের ইঙ্গিত? ইরানের ভয়ে ইসরায়েলে ‘হাই অ্যালার্ট’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১১:০৫ | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৪, ১০:৫৬

উত্তেজনার মধ্যেই শুক্রবার রাতে হঠাৎ করেই ইসরায়েল লক্ষ্য করে একের পর এক রকেট ছুঁড়েছে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সাম্প্রতিক সময়ে এভাবে রকেট হামলা করেনি গোষ্ঠীটি। এরপরই ইরানের হামলার আশঙ্কায় শনিবার ভোর থেকে উচ্চ সতর্কাবস্থায় রয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

শনিবার টাইমস অব ইসরায়েল দেশটির সামরিক সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আতঙ্ক থাকলেও শুক্রবার রাতে কোনো হামলা হয়নি। ফলে রাতটি শান্তভাবেই কাটে। কিন্তু শনিবার ভোর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী উচ্চ সতর্কাবস্থা নিয়েছে। কারণ মার্কিন কর্মকর্তাদের আশঙ্কা অনুযায়ী ইরানের হামলার সময় ঘনিয়ে আসছে।

মধ্য ইসরায়েলের পালমাচিম বিমান ঘাঁটিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার

সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইল জানিয়েছে, শুক্রবার (১২ এপ্রিল) দক্ষিণ লেবানন থেকে ইসরাইলের ভূখণ্ডে ৫০টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে। এতে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, উত্তর ইসরায়েলে দখলদারদের প্রতিরক্ষা বাহিনীর আর্টিলারি অবস্থানে কয়েক ডজন কাতিউশা রকেট চালিয়েছে তারা।

তবে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, উৎক্ষেপিত রকেটগুলোর অধিকাংশই ধ্বংস করা হয়েছে।

সব নীতি নৈতিকতা ভেঙে গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানে কূটনৈতিক মিশনে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। যাতে ইরানে বেশ কজন উচ্চ পদস্থ সামরিক উপদেষ্টা নিহত হন। এরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠিন প্রতিশোধের অঙ্গীকার করেছে তেহরান। গতকাল প্রভাবশালী মার্কিন সংবাদ সংস্থা দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ৪৮ ঘণ্টার মধ্যে বিপুল ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে ইরান হামলা চালাতে পারে। এই উৎকণ্ঠার মধ্যেই হিজবুল্লাহ ইসরায়েলে রকেট হামলা শুরু করেছে, যা ইরানের হামলা শুরুর পটভূমি প্রস্তুতের সম্ভাবনা হিসেবে দেখা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি শুক্রবার বলেন, ‘কোন আকারে, কোন মাত্রায় এবং কোন সুযোগ নিয়ে হামলা হতে পারে, তা আমি বলতে পারছি না।’ তবে ইরানের হামলার হুমকি ‘কার্যকর’ উল্লেখ করে তিনি বলেন, ওয়াশিংটন ‘খুব, খুব নিবিড়ভাবে বিষয়টি দেখছে।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও বলছেন, ইসরায়েলে ইরানের হামলা আবশ্যম্ভাবী। এটা বাস্তব হতে যাচ্ছে। তিনি ইরান এমন কিছু না করার জন্য বলেছেন। সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি ইরানের উদ্দেশে বলেন, এমনটি (পাল্টা হামলা) করবেন না।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :