ইসরায়েলে ইরানের হামলা: জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ১০:২৭ | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ১০:২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ রবিবার ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে জরুরি বৈঠকে বসবে বলে সংস্থাটির প্রেসিডেন্ট জানিয়েছেন।

ইসরায়েল এ বৈঠকের অনুরোধ জানিয়ে নিরাপত্তা পরিষদের সভাপতি ভ্যানেসা ফ্রেজিয়ারকে একটি চিঠি লিখেছে। চিঠিতে এই হামলা ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি’ বলে উল্লেখ করা হয়।

চিঠিতে গাজায় হামাস, লেবাননে হিজবুল্লাহ এবং ইয়েমেনে হুথিদের সমর্থনের মাধ্যমে ইরান তার আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে এবং "বছর ধরে অস্থিতিশীলতার স্থপতি" বলে অভিযোগ করেছে।

চিঠিতে আরও বলা হয়েছে, আক্রমণের তীব্রতা এবং পরিমাণ অভূতপূর্ব এবং এটি ইসরায়েলের সার্বভৌমত্ব, আন্তর্জাতিক আইন এবং নিরাপত্তা পরিষদের রেজুলেশনের স্পষ্ট লঙ্ঘন।

ইসরায়েল নিরাপত্তা পরিষদকে ইরানের সশস্ত্র বাহিনীর প্রাথমিক শাখা ইসলামিক রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করতে আহ্বান জানায়।

জরুরি মিটিংটি বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে৷

শনিবার ইসরায়েলি ভূখণ্ডে শতাধিক ড্রোন দিয়ে হামলা শুরু করে ইরান। ইরানের রেভোল্যুশনারি গার্ডের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে সে দেশের গণমাধ্যম।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :