২০ বছর পর নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১৬:১৫ | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২৪, ১৫:৩৬

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন দেশটির বর্তমান উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী লরেন্স অং। এর মধ্য দিয়ে প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা বর্তমান প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের শাসন শেষ হবে। খবর আল জাজিরার।

সোমবার সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানায়, আগামী ১৫ মে লরেন্সের কাছে লি সিয়েন ক্ষমতা হস্তান্তর করবেন। এদিন লরেন্স অংকে প্রধানমন্ত্রী হিসেবে স্থলাভিষিক্ত করার জন্য তিনি প্রেসিডেন্টকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করবেন।

সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস জানিয়েছে, বিবৃতি প্রকাশিত হওয়ার পর এক ভিডিও বার্তায় দায়িত্ব গ্রহণে সম্মতি জানিয়েছেন লরেন্স অং।

তিনি বলেছিলেন, ‘আমি এই পদে আমার সমস্ত কিছু দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।’

প্রসঙ্গত, কোভিড-১৯ মহামারির সময় সিঙ্গাপুরকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে অবদানের জন্য প্রশংসা অর্জন করেন লরেন্স। ২০২২ সাল থেকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছিল। সে সময় দেশটির ক্ষমতাসীন দল তাকে চতুর্থ প্রজন্মের নেতা হিসেবে মনোনীত করে এবং ভবিষ্যতে দেশের হাল ধরার জন্য প্রস্তুত করার প্রক্রিয়া শুরু করে।এদিকে সিঙ্গাপুর ক্ষমতাসীন দলের নেতাদের লরেন্সের আগে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান এবং শিক্ষামন্ত্রী হেং সুই কিটকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ করেছিলেন। তবে ২০২১ সালে হঠাৎ করেই দল ও পদ থেকে সরে দাঁড়ান হেং সুই কিট।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে সিঙ্গাপুরকে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং অভিবাসনের ক্ষেত্রে সংকটের সম্মুখীন হতে হচ্ছে। পাশাপাশি ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টিও দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :