বিআইআইএসএসে ‘লেবার মাইগ্রেন্টস ফরম সাউথ এশিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৪, ১৭:৪৯

রাজধানীর ইস্কাটনে অবস্থিত রাষ্ট্রীয় গবেষণা সংস্থা বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাজেজিক স্টাডিজ- বিআইআইএসএসে অনুষ্ঠিত হয়ে গেল ‘লেবার মাইগ্রেন্টস ফরম সাউথ এশিয়া: ইস্যুস অ্যান্ড কনসার্নস’ শীর্ষক আঞ্চলিক সেমিনার।

মঙ্গলবার সকাল ১০টা থেকে কিনসোর্টিয়াম অব সাউথ এশিয়ান থিঙ্ক ট্যাঙ্কস (সিওএসএটিটি) এবং পলিটিক্যাল ডায়লগ এশিয়া প্রোগ্রাম, কনরাড অ্যাডেনাউয়ার স্টিফটাং (কেএএস)-এর সহযোগিতায় বিআইআইএসএস মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। তিনি তার বক্তব্যে দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে শ্রম অভিবাসীদের অবদান এবং অন্যান্য দেশের সঙ্গে একসঙ্গে কাজ করার জন্য বাংলাদেশের আগ্রহের বিষয়টি তুলে ধরেন।

এছাড়া অন্যান্য আলোচকরা দক্ষিণ এশিয়া থেকে শ্রম অভিবাসনের উদীয়মান চ্যালেঞ্জগুলো উল্লেখ করে অভিবাসীদের অধিকার সুরক্ষিত করার জন্য সকল অংশীদারদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

মঙ্গলবারের সেমিনারে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের অতিরিক্ত সচিব মো. খাইরুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান এবং কনসোর্টিয়াম অব সাউথ এশিয়ান থিঙ্ক ট্যাঙ্কস-এর আহ্বায়ক ড. নিশ্চল এন. পান্ডে। ধন্যবাদমূলক বক্তব্য দেন আন্দ্রেয়াস ক্লেইন, পরিচালক রিজিওনাল প্রোগ্রাম, পলিটিক্যাল ডায়লগ এশিয়া, এএএস, সিঙ্গাপুর।

সেমিনারটি দুটি কার্য অধিবেশনে বিভক্ত ছিল। ‘লেবার মাইগ্রেন্টস ফরম সাউথ এশিয়া: কনটেম্পোরারি চ্যালেঞ্জ’ শীর্ষক প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী।

এই অধিবেশনে পাঁচজন আলোচক অংশগ্রহণ করেন। তারা হলেন- মো. শরিফুল হাসান (প্রোগ্রাম প্রধান, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম), ড. মল্লিকা জোসেফ (সিনিয়র ফেলো উইসকমপ, নিউ দিল্লি), মহেশ রাজ ভাট (গবেষণা কর্মকর্তা, সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ, কাঠমান্ডু), শিশির খানাল (সংসদ সদস্য কাঠমান্ডু) এবং কর্নেল নলিন হেরাথ (ভারপ্রাপ্ত মহাপরিচালক, ইনস্টিটিউট অব ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ, কলম্বো)

‘এড্রেসিং চ্যালেঞ্জেস: রিজওনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপস’ শীর্ষক দ্বিতীয় কার্য অধিবেশনে সভাপতিত্ব করেন মেঘা শর্মা, প্রোগ্রাম ম্যানেজার ২০৩০ এজেন্ডা, কেএএস, সিঙ্গাপুর।

এ অধিবেশনে অংশ নেন ড. বেনুকা ফেরদৌসী (সিনিয়র রিসার্চ ফেলো, বিআইআইএসএস), সুগীশ্বরা সেনাধিরা (উপদেষ্টা, প্রধানমন্ত্রীর কার্যালয়, কলম্বো), হরনায়েক সিং (ডেপুটি ডিরেক্টর, ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর), আনু মারিয়া জোসেফ (রিসার্চ অ্যাসোসিয়েট, ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডিজ, বেঙ্গালুর) এবং ড. অনুসূয়া বসু রায় চৌধুরী (সিনিয়র ফেলো, অবজারভার রিসার্চার ফাউন্ডেশন, কলকাতা)।

উভয় অধিবেশন শেষে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়/সংস্থার পদস্থ কর্মকর্তা, রাষ্ট্রদূত, হাইকমিশনার, বিদেশি দূতাবাসের ঊর্ধ্বতন প্রতিনিধি, সামরিক-বেসামরিক কর্মকর্তা, সাবেক কূটনীতিক, একাডেমিয়া, গবেষক, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিরা অংশ নেন।

এসব গণ্যমান্য ব্যক্তিরা মুক্ত আলোচনায় তাদের মতামত, মন্তব্য, পরামর্শ এবং পর্যবেক্ষণ তুলে ধরে উভয় সেমিনারকে সাফল্যমণ্ডিত করে তোলেন।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :