হামাস কমান্ডার সালাহকে হত্যার দাবি ইসরায়েলের 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ জুন ২০২৪, ১৭:১৩ | প্রকাশিত : ২৪ জুন ২০২৪, ১৭:০০

গাজা উপত্যকায় ড্রোন হামলা চালিয়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের একজন ফিল্ড কমান্ডার- মুহাম্মাদ সালাহকে হত্যার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

সোমবার এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, ‘গতকাল (রবিবার) গাজা উপত্যকায় একটি ড্রোন হামলায় মুহাম্মাদ সালাহকে নিমূল করা হয়েছে, যিনি হামাসের অস্ত্র তৈরির সদর দপ্তরের প্রকল্প ও উন্নয়নের নেতৃত্বে ছিলেন।’

আইডিএফ বলেছে, মুহাম্মদ সালাহ হামাসের জন্য কৌশলগত অস্ত্র তৈরির একটি প্রকল্পের অংশ ছিলেন, সেইসাথে অস্ত্র তৈরির আরও কয়েকটি স্কোয়াডের নেতৃত্ব দিয়েছিলেন।’

এদিকে ইসরায়েলি সেনাবাহিনীর এ বিবৃতি নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি হামাস।

ইসরায়েলি সেনাবাহিনী বিবৃতি আরও বলেছে, তাদের সৈন্যরা রাফাহ ও মধ্য গাজা এলাকায় গোয়েন্দা ভিত্তিক, লক্ষ্যবস্তু অভিযান চালিয়ে যাচ্ছে। অভিযানের সময়, সৈন্যরা প্রচুর পরিমাণে অস্ত্র খুঁজে পেয়েছে। এছাড়া তেল আল-সুলতান এলাকায়, যুদ্ধের সময় আইডিএফ সৈন্যদের ওপর হামলায় ব্যবহৃত রকেট লঞ্চারগুলো ধ্বংস করা হয়েছে।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

প্রায় আট মাস ধরে ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত এবং তাদের সকলেই খাদ্য নিরাপত্তাহীন। গাজায় ত্রাণ সরবরাহ কমেছে প্রায় অর্ধেক।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অবিরত হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৭ হাজার ৫০০ ছাড়িয়েছে। এছাড়া ৮৫ হাজার মানুষ আহত হয়েছে।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস।

সূত্র: টাইমস অব ইসরায়েল

(ঢাকাটাইমস/২৪জুন/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :