মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজে ফায়ার সার্ভিসের মহড়া

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৫:১৮

টাঙ্গাইলের মির্জাপুরে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মীদের মহড়া অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়। মির্জাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার মো. আতাউর রহমানের নেতৃত্বে কর্মকর্তা কর্মচারীরা এ মহড়া পরিচালনা করেন। মহড়ায় মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষক বৃন্দ অংশ নেন।

মির্জাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্ড স্টেশন অফিসার মো. আতাউর রহমান বলেন ভূমিকম্প ও অগ্নিকা-ের মতো প্রাকৃতিক দুর্যোগ আগাম সঙ্কেত দিয়ে আসে না। তাই এগুলো মোকাবেলা করার জন্য জনসচেতনার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, ভূমিকম্পের সময় ঘরের বাইরে থাকলে খোলা জায়গায় আশ্রয় নিতে হবে, কোনো অবস্থাতেই বহুতল ভবনের পাশে দাঁড়াবেন না, খেয়াল করতে হবে মাথার ওপর ভারী কিছু যেমন- বড় গাছ, বৈদ্যুতিক খুঁটি ইত্যাদি না থাকে। চলমান গাড়িতে থাকলে খোলা জায়গায় গাড়ি থামিয়ে ভূমিকম্প না থামা পর্যন্ত গাড়ির ভেতরেই অবস্থান করতে হবে, ভূমিকম্প চলাকালে কখনোই ব্রিজ বা ফ্লাইওভারে কিংবা বহুতল ভবনের পাশে গাড়ি পার্ক করা যাবে না।

বৈদ্যুতিক ফিটিংস মাসে অন্তত একবার পরীক্ষা করতে হবে এবং প্রয়োজন হলে পুরাতন ফিটিংস পরিবর্তন করতে হবে, সকল যন্ত্রপাতিতে আর্থইন- এর ব্যবস্থা করতে হবে, কারখানায় রাসায়নিক পদার্থ এবং জ্বালানি পদার্থ ব্যবহারের ক্ষেত্রে অভিজ্ঞ লোক নিয়োজিত রাখতে হবে। অগ্নি সচেতনতার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে অথবা প্রশিক্ষিত ফায়ারম্যান নিয়োগ করতে হবে কারখানায়।

মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ সালাহ উদ্দিন আহমেদ তার কলেজে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সচেতনামূলক মহড়ার ব্যবস্থা করায় মির্জাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসারকে ধন্যবাদ জানান।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :