বিসিএস ২২ ব্যাচের পদোন্নতি শিগগির

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জানুয়ারি ২০১৭, ১৪:৪০ | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০১৭, ০৮:১৪

বিসিএস ২২তম ব্যাচের কর্মকর্তাদের জন্য সুখবর আসছে। খুব শিগগির এই ব্যাচের কর্মকর্তারা উপ-সচিব হিসেবে পদোন্নতি পেতে যাচ্ছেন বলে জানা গেছে। ইতোমধ্যে এই ব্যাচের কর্মকর্তাদের ‘ফিট লিস্ট’ চূড়ান্ত করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাস খানেকের মধ্যে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি) পদোন্নতির বিষয়টি চূড়ান্ত করবে।

সূত্র জানায়, ২২তম ব্যাচের প্রশাসন ক্যাডারের ২৬৫ জন কর্মকর্তার ‘ফিট লিস্ট’ তৈরি হয়েছে। এদের মধ্যে থেকেই উপ-সচিব হিসেবে পদোন্নতি দেয়া হবে। তবে কারা পদোন্নতি পাবেন সেই বিষয়টি এসএসবি’তে ঠিক হবে। ওই কর্মকর্তাদের চাকরি জীবনের গোপন প্রতিবেদনও এসএসবির হাতে রয়েছে। সব কিছু বিবেচনায় নিয়ে পদোন্নতি কারা পাবে তাদের নাম চূড়ান্ত করা হবে।

সূত্র আরও জানায়, প্রশাসন ক্যাডাদের যতোজনকে পদোন্নতি দেয়া হবে, তাদের ২৫ শতাংশ অন্যান্য ক্যাডার থেকে বাছাই করে উপ-সচিব হিসেবে পদোন্নতি দেয়া হবে। অর্থাৎ প্রশাসন ক্যাডার থেকে যদি ২০০জন কর্মকর্তা উপ-সচিব হিসেবে পদোন্নতি পান, তাহলে অন্যান্য সকল ক্যাডার থেকে পদোন্নতি পাবেন ৫০ জন।

এদিকে যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পেতে জোর তৎপরতা চালাচ্ছে ১৩তম ব্যাচের কর্মকর্তারা। তবে সূত্র মতে, এই ব্যাচকে এখনই পদোন্নতি দেয়ার বিষয়ে উদ্যোগ নিতে পারবে না এসএসবি। কারণ এই ব্যাচের কর্মকর্তাদের ‘ফিট লিস্ট’ তৈরি হয়নি। এটি তৈরি করতে সময় লাগবে বলে জানা গেছে। সে হিসেবে উপ-সচিব পদে পদোন্নতি দেয়ার পরে যুগ্মসচিবের পদে হাত দেবে পদোন্নতি দেয়ার দায়িত্বে থাকা এসএসবি।

এ বিষয়ে জনপ্রশাসন বিশেষজ্ঞ সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ঢাকাটাইমসকে বলেন, নিয়ম-নীতি মেনে পদোন্নতি দেয়া উচিত। নিয়ম না মেনে পদোন্নতি দিলেই অনেক যোগ্যরা বাদ পড়ে যায়। প্রশাসনে ক্ষোভ দানা বাঁধে।

তিনি বলেন, দেশ পরিচালনায় প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার পরিবর্তিত হলেও আমলাদের ধারাবাহিকতা থেকেই যায়। সে বিবেচনায় দেশ পরিচালনায় একটি দক্ষ ও মেধাবী আমলাতন্ত্রের কোন বিকল্প নেই। বাংলাদেশের বর্তমান আমলাদের অবস্থা নিয়ে নানা আলোচনা থাকলেও তারা সুপরিয়র সিলেকশন বোর্ডের মাধ্যমে পদোন্নতি পান বিধায় তাদের যোগ্যতা দক্ষতার বিষয়টি বিবেচনায় নেয়া হয়।

এসব বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) সুবীর কিশোর চৌধুরী ঢাকাটাইমসকে জানান, ‘প্রশাসনে পদোন্নতি নিয়মিত ব্যাপার। এটি চলমান প্রক্রিয়া। এসব নিয়ে কাজ হচ্ছে। ’

সর্বশেষ গত ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে ৫৩৬ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার।

যুগ্ম-সচিব থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হয়েছেন ১৪৫ জন, উপসচিব থেকে যুগ্ম-সচিব হয়েছেন ১৮৬ এবং জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে ২০৫ জনকে পদোন্নতি দিয়ে উপসচিব করা হয়েছে।

এরও আগে গত মে মাসে অতিরিক্ত সচিব পদে ৮৫ জন, যুগ্ম-সচিব পদে ৭০ জন এবং উপসচিব পদে ৬২ জনকে পদোন্নতি দেয় সরকার।

তবে সর্বশেষ বিশাল পদোন্নতির ঘটনায়ও প্রশাসনে অনেক যোগ্য কর্মকর্তা বঞ্চিত হন বলে অভিযোগ উঠে। এনিয়ে কেউ কেউ ক্ষোভও প্রকাশ করেন। অভিযোগ উঠে যে, বেশকিছু দক্ষ ও মেধাবী কর্মকর্তা বাদ পড়েছেন। তৃতীয় কিংবা চতুর্থ দফাতেও কেউ কেউ পদোন্নতি পাননি বলেও অভিযোগ উঠে ।

(ঢাকাটাইমস/০৩জানুয়ারি/এমএম/এসএএফ

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :