‘জায়া’ নিয়ে দেশি ব্র্যান্ড গড়ার স্বপ্ন সোনিয়ার

আরিফ হাসান, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ অক্টোবর ২০১৭, ১৫:৫৮ | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০১৭, ১৪:৫০

সোনিয়া শারমিনের পড়ালেখার বিষয় ব্যবসা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ-তে পড়াশোনা করছেন তিনি। পড়ালেখার একটা অংশ হিসেবেই দেখতে চেয়েছিলেন ব্যবসার উদ্যোগ নিতে কেমন লাগে। খুলেছিলেন একটা পরীক্ষামূলক অনলাইন শপ। কিন্তু পরীক্ষামূলক সেই চেষ্টাই তাকে এগিয়ে নিয়ে যাচ্ছে সফলতার দিকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্যোক্তা হিসেবে এর মধ্যেই তার আলোচিত অনলাইন শপ ‘জায়া’র জন্য পেয়েছেন পরিচিতি। মেয়েদের পোশাক আর গহনার একটু ভিন্নরকম সংগ্রহ থাকে বলে প্রতিদিন অনেক মেয়েই ঢু মেরে যান সোনিয়ার অনলাইন শপে।

সোনিয়া বিশ্বাস করেন প্রযুক্তি মানুষের কেনাকাটার স্বভাবকে বদলে দিয়েছে। সহজ করেছে কেনাকাটার পুরো প্রক্রিয়াকেই। কেননা একুশ শতকে এসে তথ্য প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থা ক্রেতা-বিক্রেতাকে এতোটাই কাছাকাছি এনে দিয়েছে যে, বাইরে না বেরিয়েও দৈনন্দিন কেনাকাটা আজকাল ঘরে বসেই সেরে ফেলা যায়। আর এই সুযোগটাকেই কাজে লাগাতে চেয়েছেন তিনি। প্রযুক্তি ব্যবহার করে একজন ক্ষুদ্র নারী উদ্যোক্তা হিসেবে তিনি গড়ে তুলেছেন তার অনলাইন শপ ‘জায়া’।

২০১৬ সালের ডিসেম্বরে একক উদ্যোগে স্বল্প পরিসরে সোনিয়া শুরু করেন ‘জায়া’র কার্যক্রম। নিজের কঠোর পরিশ্রমে দিনে দিনে বড় করে তুলছেন নিজের প্রতিষ্ঠানটিকে। পুরো অনলাইন শপটি তিনি এমন ভাবে সাজিয়েছেন যে, একটু ঘুরে দেখলে মনে হয় এ যেন দেশীয় মেলা। কেননা সুতির শাড়ি, সালোয়ার থেকে শুরু করে হাতে বানানো গহনা, সব কিছুই মেলে এখানে।

‘জায়া’র প্রতিটি জিনিসই সোনিয়া সংগ্রহ করেন একদম কারিগরদের ঘর ঘুরে ঘুরে। ‘জায়া’র সংগ্রহে থাকা সমস্ত শাড়ি তিনি সংগ্রহ করেন বিভিন্ন তাঁতিপল্লী ঘুরে ঘুরে। গহনাগুলোও সরাসরি আসে স্যাকরাদের দোকান থেকেই। আর এখানেই ‘জায়া’র সাথে অন্যান্যদের পার্থক্য। হরেদরে জিনিস কেনেন না বলেই বাছা বাছা ভালো জিনিস পান ‘জায়া’র ক্রেতারা।

‘জায়া’ থেকে আপনি সুতির শাড়ি কিনতে পারবেন ৫৫০ থেকে ৪৫০০ টাকার ভেতরে। ৭০০ থেকে ৪৫০০ টাকার ভেতরে পাবেন সালোয়ার কামিজ। আর গয়না পাবেন সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০০ টাকার ভেতরে। ‘জায়া’র ওয়েবসাইটে ঢু মারলেই (http://jayasharee.com/) আপনি পেয়ে যাবেন প্রোডাক্ট ক্যাটালগ। আর ওয়েবসাইটে অথবা ‘জায়া’র ফেসবুক পেইজে (https://www.facebook.com/JayaSharee/) ম্যাসেজ দিয়ে অর্ডার করতে পারবেন যে কোনো পণ্যের।

ঢাকার ভেতর হলে মাত্র একদিনেই পেয়ে যাবেন হোম ডেলিভারি। আর ঢাকার বাইরে হলে লাগবে ৩ থেকে ৪ দিন। তবে এক্ষেত্রে ঢাকার ভেতরে হলে আপনাকে ৭০ টাকা এবং বাইরে হলে ১৪০ টাকা সার্ভিস চার্জ গুনতে হবে।

‘জায়া’ নিয়ে সোনিয়া বলেন, এটির মাধ্যমেই নিজেকে একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে চান তিনি। পাশাপাশি স্বপ্ন দেখেন একটি দেশি ব্র্যান্ড গড়ারও। এ লক্ষ্যে আগামী জানুয়ারিতে নিজস্ব একটা অফিস নেয়ার চিন্তাভাবনা করছেন তিনি।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এএইচ/কেএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :