‘ক্লাসিক’ সেঞ্চুরিতে মুশফিকের জবাব

ক্রীড়া প্রাতবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৭:৪৭ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৭, ১৭:৩৫

নিজের দিনে মুশফিক যে কত বড় ব্যাটসম্যান, সেটা আবারও দেখলো ক্রিকেট বিশ্ব। কঠিন সময় পেরিয়ে সুসময়ে মুশি। কোচ চন্ডিকা হাথুরাসিংহেকে জবাব দিলেন ক্লাসিক সেঞ্চুরিতে। বিসিবি বসকে জবাব দিলেন দুর্দান্ত সেঞ্চুরি দিয়ে। তাকে ছাড়া যে বাংলাদেশ দল চলবে না- তা আবারও বুঝিয়ে দিলেন মুশফিকুর রহিম।

কিম্বর্লিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ১০০ রান করতে তিনি বল খেলেন মাত্র ১০৮টি। যাতে চার ১০টি, ছক্কা ২টি ।

কোচের বাড়াবাড়ির কারণে চট্টগ্রাম টেস্ট থেকেই তার মন খারাপ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে তো ভয়াবহ চাপে ছিলেন তিনি। এই চাপ মাঠের পারফরম্যান্স এবং মাঠের বাইরের ‘নানা’ কারণে। গত দুই সপ্তাহে তার মুখে কেউ হাসি দেখেছেন-বলতে পারবেন না। মুশফিক হাসতেই ভুলে গিয়েছিলেন। চারদিকে সমালোচনা। কোচ, বোর্ড প্রেসিডেন্টের সঙ্গে ঠান্ডা সম্পর্ক। সব মিলিয়ে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলেন তিনি।

সেই কঠিন সময় অতিক্রম করলেন সেঞ্চুরি দিয়ে। চাপ উড়িয়ে অবশেষে হাসি ফুটলো মুশফিকের মুখে। সেঞ্চুরির আগে তুলে নেন ক্যারিয়ারের ২৭তম ওয়ানডে হাফ সেঞ্চুরি। হাফ সেঞ্চুরি করেই হাসলেন মুশি।

যখন ব্যাট করতে নেমেছিলেন তখন রাজ্যের চাপ ছিল তার কাঁধে। তবে সেই চাপ আস্তে আস্তে জয় করতে থাকেন আস্থার সঙ্গে।৫২ বলে পূরণ করেন ক্যারিয়ারের ২৭ নম্বর ওয়ানডে হাফ সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকার কিম্বার্লিতে হাফ সেঞ্চুরি করার পরই চেনা গেল মুফিককে। সমস্ত চাপ উধাও। মুখে সেই পুরানো হাসি। তবে মুশির আসল হাসি দেখা গেল ৩৭তম ওভারে। তখন বোলার ছিলেন প্রিটোরিয়াস। ওভারের তৃতীয় বলটি ছিল শট। ডান পায়ে শক্তি সঞ্চয় করে দারুণ শটে মহূর্তে বলটি পাঠিয়ে দিলেন বাউন্ডারিতে। দেখার মতো পুল শট। মুশফিক নিজেও দারুণ খুশি এমন শট মেরে।

অপর প্রান্তে ছিলেন ভায়রা মাহমুদউল্লাহ রিয়াদ। দারুণ এ শটে অভিভূত তিনিও। দেখার মতো শট খেলায় মুশফিককে অভিনন্দন জানান রিয়াদ। জবাবে হেসে আটখান মুশি। যে হাসি ছিল তৃপ্তিতে ভরা।

এরপর আসলো কাঙ্খিত সেঞ্চুরি। সেঞ্চুরি করার পর হেলমেট ও ব্যাট উপরের দিকে তুলে ধরলেন। তাকালেন আকাশের দিকে। বসে পড়েন মাটিতে। এরপর মাটিতে চুমু খেলেন মুশি। কঠিন সময়ের সেঞ্চুরি। মুশফিক অনেকটই অন্যরকম ছিলেন যে কারণে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :