প্লে-অফে ঢাকাকে এড়াতেই খেলেননি মাশরাফি-গেইল!

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৭:১৭

গত ৩ ডিসেম্বর খুলনাকে হারিয়ে শেষ চার নিশ্চিত করে ফেলে রংপুর রাইডার্স।আজ (বুধবার)গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হয় রংপুর। মজার ব্যাপার হলো এ ম্যাচে একাদশের বাইরে থাকেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও গেইলের মতো তারকারা।

চলতি বিপিএলে এই প্রথম একাদশের বাইরে থাকলেন মাশরাফি ও গেইল। কিন্তু কেন? প্লে-অফের কিছু হিসাব নিকাশ বা সমীকরণের কারণেই কি খণ্ডিত শক্তির দল নিয়ে মাঠে নেমেছিল রংপুর? ঢাকার কাছে হারতেই কি বিশেষ গেম প্ল্যান কাজে লাগালো মাশরাফির দল? এই প্রশ্নগুলো বেশ জোরেসোরেই উঠছে।

আজ ঢাকার বিপক্ষে জিতলে প্লে-অফে এই ঢাকার বিপক্ষেই মুখোমুখি হতে হতো মাশরাফিদের। পয়েন্ট টেবিলের অবস্থান যাই হোক, এবারের বিপিএলের ঢাকা ডায়নামাইটসই সবচেয়ে শক্তিশালী দল। রংপুর হয়তো প্লে-অফে ঢাকাকে এড়াতে চেয়েছিল। আর তার জন্য জয় নয়, হার দরকার ছিল। এ কারণেই হয়তো সেরা তারকাদের বিশ্রামে রেখে একাদশে সাজানো হয়েছে। রংপুরের এই গেম প্ল্যানটাও বেশ কাজে দিয়েছে। ঢাকার কাছে কাঙ্খিত হারটাই পেয়েছে রংপুর। প্লে-অফে রংপুরকে মুখোমখি হতে হচ্ছে না শক্তিশালী ঢাকার।

জিতলে র্ংপুরের ২ পয়েন্ট বেড়ে হতো ১৪। তখন এক ধাপ উপরে মানে তিন নম্বরে থাকতো র্ংপুর। কিন্তু তিন বা চার নম্বরে থাকা একই কথা। কারণ প্লে-অফে তিন নম্বর দলের মুখোমুখি হবে চার নম্বরের দলটি। অন্যদিকে এক নম্বরের দলের বিপক্ষে লড়বে পয়েন্ট টেবিলের দুই নম্বর দলটি।

এক-দুই নম্বরে থাকা দলের সুবিধা হলো- প্রথম ম্যাচে হারলেও অরেকটি ম্যাচ খেলার সুযোগ পাবে তারা। কিন্তু তিন ও চার নম্বর দলের এই সুযোগটা নেই। প্লে-অফে হারলেই বাদ।

রংপুরের যেহেতু দুই বা এক নম্বরে ওঠা সুযোগ নেই-তাই আজ খণ্ডিত শক্তির দল নিয়েই মাঠে নামে তারা। ঢাকার কাছে হারের ফলে চার নম্বরে থেকে লিগ পর্ব শেষ করলো রংপুর। প্লে-অফে তাদের প্রতিপক্ষ খুলনা টাইটান্স।

ঢাকার জন্য অবশ্য আজকের ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ ছিল। হারলে চারে নম্বরে নেমে যেতো তারা। তখন এলিমেনটর ম্যাচ খেলতে হতো রংপুরের কাছে। যেটা মোটেও কাঙ্খিত ছিল না সাকিবদের জন্য। জয়ের ফলে শক্তিশালী রংপুরকে যেমন এড়াতে পারলো তেমনি যোগ্যতা অর্জন করলো কোয়ালিয়ার-১ খেলারও।

(ঢাকাটাইমস/৬ ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :