দুবাইয়ের সুপার শপগুলোতে ‘ইন্ডিয়ান বিফ’

দেলোয়ার হোসেন, দুবাই থেকে
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৭ | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫৭

ভারতের উত্তর প্রদেশ থেকে মোহাম্মদ আরিফ দুবাইয়ে পাড়ি জমিয়েছেন ৫ বছর আগে। এসেছিলেন দুবাইয়ের টাকায় দেশে ভালো কিছু করতে। কিন্তু দেশে কিছু করার আগ্রহ তিনি হারিয়ে ফেলেছেন। জানালেন, তার পরিবার, আত্মীয় স্বজনরা সেখানে সন্ত্রস্ত দিন কাটাচ্ছেন। গো মাংস খাওয়ার সন্দেহে তার এক আত্মীয়কে কিছু দিন আগে বেদম প্রহার করা হয়েছে। তিনি প্রিয় মাতৃভূমিতে ফেরার সাহস পাচ্ছেন না।

একদিন সন্ধ্যায় তিনি আমাকে বললেন,‘ আচ্ছা, বাংলাদেশের নাগরিক হওয়া যায়?’ আমি বললাম, ‘ কেন?’ দুবাই তো নাগরিকত্ব দেয় না, বাংলাদেশের নাগরিক হতে পারলে সেখানে চলে যেতাম।’ ৪৫ বছর বয়সি বিনয়ী আরিফ মনটা খারাপ করে দিলেন।

ভারত আশ্চর্য এক দেশ, যেখানে গরু নামক প্রাণীটিকে নিয়ে রাজনীতি সবচেয়ে জমজমাট। গরু রাজনীতিবিদরাই সে দেশে জনপ্রিয়তম! ক্ষমতার মসনদে। এবং সেখানে এমন নির্মম সমাজ ব্যবস্থা যেখানে গো মাংস রাখা বা খাওয়ার গুজব উড়িয়ে পিটিয়ে মানুষ মেরে ফেলে হয়। কি বিপরীত চিত্র আর ভন্ডামি দেখুন, সেই গো মাংস রপ্তানি করে আবার বিলয়ন বিলিয়ন ডলার আয় করে দেশটি।

২০১৬ সালে গো মাংস রপ্তানিতে ব্রাজিলের সঙ্গে যৌথভাবে প্রথম স্থানে ছিল ভারত। ওই বছর বিশ্বের প্রায় ২০ শাতাংশ গো মাংস রপ্তানি করে তারা। চলতি বছর অবশ্য চার নম্বরে নেমে গেছে ভারত। এক নম্বরে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। ব্রাজিল দুই নম্বরে, চীন তিনে। এ বছর এখন পর্য়ন্ত ভারত ৩ বিলিয়ন ডলার আয় করেছে গরুর মাংস রপ্তানি করে।

দুবাইয়ের সুপার শগগুলোতে ভারতীয় গো মাংশের ছাড়াছড়ি। হাড়ছাড়া হাড়বিহীন, বিভন্ন প্রকার। হাড়বিহীন গরুর মাংসের দাম ২৫ থেকে সর্বোচ্চ ২৮ দিরহাম। অর্থাৎ বাংলাদেশি মূদ্রায় ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা। মানে বেশ সস্তা।

এ মাংস কিন্তু ভারত থেকেই পরিক্রিয়াজাত হয় আসে। মানে ভারতের মাটিতেই বছরে জবাই হচ্ছে কোটি কোটি গুরু। যাদের আবার দেবতা মান্য করে রক্ষার আন্দোলন বা রাজনীতি সেখানে দারুণ জনপ্রিয়! গো রক্ষায় আছে বিভিন্ন সংগঠন, রাজনৈতিক দল। অসংখ্য মানুষ! কিন্তু তাদের কোটি কোটি দেবতাকে বছর বছর গলা কেটে অন্যদের রসনা বিলাসের সুযোগ করে দেওয়া হচ্ছে, এটা নিয়ে কোনো কথা নেই।

তাহলে এসবের অর্থ কি? গো মাংস রাখা বা খাওয়ার মিথ্যা গুজব রটিয়ে যে মানুষ মেরে ফেলা হচ্ছে, এর মুলে রাজনীতি ছাড়া কিছুই নয়। সস্তা জনপ্রিয়তা অর্জন করে ক্ষমতায় যাওয়া। ভারতীয় জনতা পার্টি ও কিছু উগ্র দল তাতে ভীষণভাবে সফল।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :