ঢাকায় অরুন্ধতী রায়ের অনুষ্ঠান হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৯, ১২:২৩

ঢাকায় বুকারজয়ী লেখক ও অ্যাকটিভিস্ট অরুন্ধতী রায়ের পূর্ব নির্ধারিত অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। মঙ্গলবার ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে অরুন্ধতীর বক্তব্য দেয়ার কথা ছিল। তবে সোমবার রাতে অনিবার্য কারণ দেখিয়ে অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে পুলিশ।

অনুষ্ঠানটির আয়োজক ছিলেন ছবিমেলার সম্পাদক ও আলোকচিত্রী শহিদুল আলম। তিনি এক বিবৃতিতে অনুষ্ঠান বাতিল করার কথা জানিয়েছেন।

বিবৃতিতে শহিদুল বলেন, ‘এই অনুষ্ঠান আয়োজনে অনেক প্রস্তুতি নেয়া হয়েছিল। আমরা এই সিদ্ধান্তে অত্যন্ত অবাক হয়েছি এবং সবাই জানি এই বিখ্যাত লেখকের প্রথমবারের বাংলাদেশ সফরে তাকে দেখার জন্য যারা অপেক্ষা করছিলেন তাদের জন্য এটা কতটা হতাশার।’ অনুষ্ঠান বাতিল করার জন্য বিবৃতিতে সবার কাছে ক্ষমা চেয়েছেন শহিদুল।

গত ৩ মার্চ ছবিমেলার আয়োজনে প্রথমবারের মতো ঢাকায় ভারতের আলোচিত লেখক অরুন্ধতী রায়। আমেরিকার যুদ্ধনীতি, ভারতের কাশ্মীর-দলিত-গোরক্ষা-আদিবাসী এসব ইস্যুতে বরাবরই সরব অরুন্ধতী। এর জন্য তিনি জেলও খেটেছেন।

প্রখ্যাত আলোকচিত্রী দিল্লিতে গিয়ে অরুন্ধতী রায়কে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান। তবে এর কিছুদিন পরই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলাকালে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার হন শহিদুল। সে সময় আন্তর্জাতিক অঙ্গনের যারা শহিদুলের মুক্তি চেয়েছিলেন তাদের অন্যতম হলেন অরুন্ধতী। 

১০৭ দিন কারাভোগের পর শহিদুল মুক্তি পান। তার আমন্ত্রণে অবশেষে ঢাকায় এলেও অনুষ্ঠানে যোগ দিতে পারলেন না ভারতীয় লেখিকা।

(ঢাকাটাইমস/০৫মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :