দাবদাহে বাড়ছে ডায়রিয়া, শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগী

মাসুদ আলম, কুমিল্লা
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৯, ১৯:০৫

প্রচণ্ড দাবদাহে ডায়রিয়া, শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিনই কুমিল্লার সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে এসব সমস্যা নিয়ে ভর্তি হচ্ছেন সব বয়সের মানুষ। তবে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যাই বেশি।

মঙ্গলবার কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে দেখা গেছে, সংক্রামক ব্যাধি, মেডিসিন ও শিশু ওয়ার্ডে রোগী বেড়েছে। শিশু বিভাগের দুটি ওয়ার্ডে ৩২টি বেডের বিপরীতে ভর্তি হওয়া রোগীর সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। প্রতিদিনই ৫০ থেকে ৭০ জন রোগী ভর্তি হচ্ছে। সংক্রামক ব্যাধি ওয়ার্ডে ডায়রিয়া আক্রান্ত রোগীও বাড়ছে। মেডিসিন বিভাগে পুরুষ ওয়ার্ডের ২৩টি বেড থাকলেও ৭০ জনেরও বেশি রোগী ভর্তি রয়েছে। একই অবস্থা নারী ওয়ার্ডেও। সব বিভাগেই ভর্তি হওয়া রোগীরা বেডের অভাবে মেঝেতে চিকিৎসা নিচ্ছেন।

চিকিৎসকরা বলছেন, রোগী বাড়লেও তারা সাধ্যমত চিকিৎসা দিয়ে যাচ্ছেন। তবে এসব রোগে দাবদাহের সময় ভর্তি হওয়া কোনো রোগী মারা যাননি।

ডায়রিয়া রোগে আক্রান্ত শিশুর মা রোজিনা আক্তার বলেন, প্রচণ্ড গরমে তার সন্তান অসুস্থ হয়ে পড়ে। গত শনিবার তাকে এ হাসপাতালে ভর্তি করেছেন। ডাক্তারও জানিয়েছেন, অতিরিক্ত গরমে ডায়রিয়া হয়েছে তার।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. শুভ্রা দত্ত জানান, খাবারের ক্ষেত্রে সচেতন ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে রোগগুলো থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :