জার্মানিতে উৎপাদন ব্যয় কমানোর প্রযুক্তি প্রদর্শনী

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ২০:৩৮

জার্মানির ফ্রাঙ্কফুর্টে চলছে টেকনিক্যাল টেক্সটাইলের বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী' টেক্সপ্রসেস' ও বিশেষায়িত টেক্সটাইলের প্রদর্শনী 'টেকটেক্সটিল'। ১৪ মে শুরু হওয়া এ প্রদর্শনী দুটি শেষ হবে ১৭ মে।

প্রদর্শনীর আয়োজক জার্মানিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী প্রতিষ্ঠান ম্যাসি ফ্রাঙ্কফুর্ট। প্রদর্শনীতে উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কাঁচামালের অপচয় রোধ ও উৎপাদন ব্যয় কমিয়ে আনার প্রযুক্তি প্রদর্শন করা হবে। তৈরি পোশাক ও বিশেষায়িত টেক্সটাইলের ভবিষ্যৎ বাজার ও এ সংক্রান্ত সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে আলোচনা করবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক প্রদর্শকেরা তাদের প্রস্তুতকৃত টেকনিকাল বা প্রযুক্তিগত পণ্য এখানে উপস্থাপনা করছেন।

বুধবার মেসে ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশ কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কাপড়ের রপ্তানিকারক বাংলাদেশের জন্য টেকটেক্সটিল এবং টেক্সপ্রসেস হলো একটি খুব ভালো প্ল্যাটফর্ম। বাংলাদেশি প্রস্ততকারকেরা ডিজাইন, কাটিং, সেলাই, নিটিং এবং এমব্রয়ডারির থেকে শুরু করে জিনিসের ফিনিশিং, রিফাইনিং, আইটি এবং লজিস্টিকস এর সহযোগিতার জন্য দরকারি সবরকমের মেশিন পাওয়া যায় এই প্রদর্শনীতে।

টেকটেক্সটিল এর চার দিনব্যাপী এই প্রদর্শনীতে টেকটেক্সটিল ফোরামসহ অনুষ্ঠিত হবে নানারকম আলোচনা সভা, যেখানে বক্তাদের সাথে শ্রোতার প্রশ্নোত্তর, প্রদর্শকের সাথে বাণিজ্য ক্রেতা ও দর্শকের, গবেষক, প্রস্ততকারক এবং ব্যবহারকারীর মধ্যে পারস্পরিক আলোচনার সুযোগ থাকবে টেকনিকাল টেক্সটাইলের সব রকমের বিষয় নিয়ে।

এবারের টেকটেক্সটিল এবং টেক্সপ্রসেস ফ্রাঙ্কফুর্টের মূল বিষয় হলো ‘শহুরে বসবাস– ভবিষ্যতের শহর’। এ বছর প্রদর্শনীতে বিশেষ ফোকাস থাকবে শহরের বাসভবনের দিকে।

জাতিসংঘের মতে, ২০৫০ সালের মধ্যে প্রায় ৭০ শতাংশ মানুষ মহানগর ও বড় শহরে বসবাস করবে। একজন লোকের দৈনন্দিন জীবনকে আরও সহজ, আরও ভালো এবং নিরাপদ করে তোলার বিষয়েও তুলে ধরা হবে এ প্রদর্শনীতে।

ঢাকাটাইমস/১৫মে/জেআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :