মার্কিন ড্রোন ভূপাতিত করল ইরান, চরম ক্ষুব্ধ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুন ২০১৯, ২১:২৪ | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ২১:০৮

ইরানের আকাশে অনুপ্রবেশের দায়ে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করেছে দেশটির এলিট ফোর্স হিসেবে পরিচিত আইআরজিসি। এ ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ভোরে ইরানের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে ওই ড্রোন ভূপাতিত করা হয়। খবর বিবিসি ও রয়টার্স।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরেও একই তথ্য পরিবেশন করে বলা হয়, ভূপাতিত ড্র্র্রোনটি ছিল ‘আরকিউ-৪ গ্লোবাল হক’বলে জানিয়েছে দেশটি।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেন্ট্রাল কমান্ড সংবাদ মাধ্যম সিএনএনের কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। সিএনএন জানায়, আমেরিকা বলছে ড্রোনটি হরমুজ প্রণালীর ওপর  আন্তর্জাতিক পানি সীমায় অনেক উচ্চতায় উড়ছিল। ঘটনাটি তারা সতর্কভাবে পর্যবেক্ষণ করছে।

এ ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করে ট্রাম্প বলেছেন, ‘ইরান বিরাট ভুল করল। এর খেসারত দিতে হবে।’

পরমাণু চুক্তি নিয়ে আলোচনা ও সম্প্রতি হরমুজ প্রণালীর অদূরে দুটি তেল ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় আমেরিকা যখন ইরানকে দুষছে- এর মাঝেই এ ড্রোন ভূপাতিত করার খবর এলো।

এতে উত্তেজনা আরো আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আইআরজিসির প্রধান হোসেইন সালেমি জানান, ড্রোনটিকে প্রদেশের কুহে মোবারক এলাকায় গুলি করা হয়। কুহে মোবারক হরমুজগান প্রদেশের মধ্যাঞ্চলীয় ‘জাস্ক’ কাউন্টিতে অবস্থিত।

তিনি আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন,ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী যেকোনো শত্রু  বিমান বা ড্রোন গুলি করে নামানোর যে নির্দেশ রয়েছে তা বাস্তবায়ন করা হয়েছে।ইরানের আকাশসীমা লঙ্ঘন রেড লাইন অতিক্রম হিসেবে বিবেচ্য।

ঢাকাটাইমস/২০জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :