কুড়িগ্রামে বাড়ছে পানি, ধরলায় বিলীন হচ্ছে বাড়ি

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুন ২০১৯, ১৯:৪৬ | প্রকাশিত : ২৯ জুন ২০১৯, ১৮:৪৩

বৃষ্টি ও পাহাড়ি ঢলে কুড়িগ্রামে ধরলা নদীর পানি বেড়ে ভাঙন দেখা দিয়েছে। এতে ফুলবাড়ী উপজেলার অনেক ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। শনিবার সকালে সরেজমিনে দেখা যায়, শিমুলবাড়ী ইউনিয়নের শেখ হাসিনা সেতুর দক্ষিণ সোনাইকাজী গ্রামে সাতটি বসতবাড়ি ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়েছে। ফলে ওই এলাকার মানুষজন বিছিন্ন হয়ে পড়েছেন উপজেলা সদর থেকে।

ভাঙন অব্যাহত থাকলে শতশত পরিবার ভিটাহীন হয়ে যাবেন বলে আশঙ্কা করছেন গ্রামবাসী। এদিকে গত তিনদিন ধরে অবিরাম বর্ষণ ও উজান থেকে পাহাড়ি ঢলে ধরলায় তীব্র আকারে প্রবাহিত হচ্ছে পানি। পানি বেড়ে যাওয়ায় ধরলার তীরবর্তি ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী, নাওডাঙ্গা, বড়ভিটা ও ভাঙ্গামোড়ের নিম্নাঞ্চলের সুপারী বাগান, কলা বাগান, মসজিদ, পাট ক্ষেত, ভুট্রা ও বীজতলাসহ বিভিন্ন ফসল ডুবে গেছে। তার ওপর রাস্তার কিছু অংশ ভেঙে নদীতে চলে গেছে।

কাঁচা রাস্তাটি মেরামত করা না হলে গ্রামবাসী অবরুদ্ধ হয়ে পড়বেন বলে জানান। এমনকি শেখ হাসিনা ধরলা সেতু রক্ষা বাঁধটি হুমকির মুখে পড়েছে। ভাঙনে দক্ষিণ সোনাইকাজী গ্রামের হোসেন আলী (৭৫), শাহাদৎ আলী (৭০), হাসেম আলী (৫৫), মিজানুর রহমান (৬০) ও ফরিদা বেগম (৪৫) বসতবাড়ী ভিটা বাড়িসহ ধরলার ভাঙনে নদীগর্ভে চলে গেছে।

তারা জানান, পরিবার নিয়ে অসহায় দিনাতিপাত করছেন। এখনও কোন মেম্বার বা চেয়ারম্যান দেখতে আসেননি। মাথা গোঁজার ঠাঁই খুঁজে পাচ্ছেন না। এ ব্যাপারে উপজেলা ত্রাণ ও দূযোগ পূনর্বাসন কর্মকর্তা বলেন, আপনাদের কাছে শুনলাম। সরেজমিনে গিয়ে ভাঙনের তালিকা করে সরকারি সুযোগ সুবিধা দেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরেফিন জানান, নদীর পানি বৃদ্ধিতে উদ্ভুত পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। তারপরেও বিষয়টি জেলা প্রশাসক স্যারকে জানানো হয়েছে।

ঢাকাটাইমস/২৯জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :