চার দিনের পরীক্ষায় ঢাবিতে ৪৫ ডেঙ্গু রোগী

মনিরুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৯, ১৯:২৬

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পরিচ্ছন্নতা অভিযানের মধ্যেই একের পর এক ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। গত চার দিনে ৪৫ রোগী শনাক্তের ঘটনায় বেড়েছে উদ্বেগ।

মোট ৫৩৩ জনকে পরীক্ষা করে এই পরিমাণ রোগী শনাক্ত হয়েছে। অর্থাৎ শতকরা আট শতাংশের বেশির রোগটি ধরা পড়েছে।

ডেঙ্গুর প্রকোপের মধ্যে সারা দেশে নানাভাবে পরিচ্ছন্নতা অভিযান চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ও এর বাইরে নয়। ‘ক্লিন ক্যাম্পাস উইক’ নামে এই পরিচ্ছন্নতা অভিযান গত ৫ আগস্ট উদ্বোধন করেছেন উপাচার্য আখতারুজ্জামান। এর মধ্যেও ডেঙ্গুর বিস্তার ঠেকানো যাচ্ছে না।

ডেঙ্গু আক্রান্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের মৃত্যু হয়েছে একটি বেসরকারি হাসপাতালে। এ কারণে শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ আছে।

গত ৩১ জুলাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহায়তায় বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা শুরু করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টস (বিএসিবি)। এরপর পরীক্ষায় ৪৫ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়। এরপর কিটের অভাবে আর পরীক্ষা করা যায়নি বলে জানিয়েছেন বিএসিবির সহসভাপতি মেসবাহ উদ্দীন। 

মেসবাহ উদ্দীন জানান, ৩১ জুলাই, ১ ও ৪ আগস্ট পর্যন্ত তারা ৪৮৭ জন শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ৩৩ জনের ডেঙ্গু শনাক্ত করেন। মাঝে দুই দিন সাপ্তাহিক ছুটি থাকায় কার্যক্রম বন্ধ ছিল। আর কিটের অভাবে সোমবার ও মঙ্গলবার পরীক্ষা বন্ধ ছিল। কিট সংগ্রহ করে গত বুধবার ৪৬ জনের রক্ত পরীক্ষা করে আরো ১২ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়।

ঈদের আগে এই কার্যক্রম আর চলবে কিনা জানতে চাইলে মেসবাহ বলেন, ‘সরকারি ছুটির দিনগুলোতে এই কার্যক্রম বন্ধ থাকবে। এই কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই ভলান্টিয়ারি করছে। তারা বাড়ি চলে গেছে। আর ল্যাবগুলোতে আমাদেরও কিছু জরুরি ডিউটি থাকে। সব মিলিয়ে মনে হচ্ছে না ঈদের আগে আর এই কার্য়ক্রম চলবে। তবে বিশ্ববিদ্যালয় চাইলে ইমার্জেন্সি সেল চালু করা যাবে।’

বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের পরিচালক সরওয়ার জাহান বলেন, ‘তারা (বিএসিবি) ঈদের আগে আর পরীক্ষা সম্ভব না বলে জানিয়েছেন। তাই এই কার্যক্রম আপাতত বন্ধ থাকবে।’

তবে শিক্ষার্থীরা বলছেন, আক্রান্তের সংখ্যা এর চেয়ে বেশি। কারণ, অনেকে জ্বর নিয়ে বাড়ি চলে গেছে। সুযোগ-সুবিধা অপর্যাপ্ত হওয়ার কারণেও অনেকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে যায় না।

ঢাকাটাইমস/০৮আগস্ট/এমআই/ডব্লিউবি

 

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :