পাকিস্তানের নিয়ন্ত্রণে কাশ্মীর যাওয়ার জন্য নেহেরু দায়ী: অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০০ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৪

বিশ্বের সবচেয়ে সামরিক এলাকা জম্মু-কাশ্মীরের একাংশ পাকিস্তানের নিয়ন্ত্রণের যাওয়ার জন্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে দায়ী করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ।

রবিবার দেশটির মহারাষ্ট্র প্রদেশে বিজেপির এক নির্বাচনী সমাবেশে অমিত শাহ বলেন, কাশ্মীরকে অখ- রাখার ব্যর্থতার দায় জওহরলাল নেহেরুর এবং এই ইস্যুটা যথাযথভাবে নিয়ন্ত্রণ করা উচিত ছিল দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী বল্লবভাই প্যাটেলের। 

‘‘১৯৪৭ সালে জওহরলাল নেহেরুর ঘোষিত অসময়ের যুদ্ধবিরতির কারণেই এটি হয়েছে’’

জওহরলাল নেহেরু স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত বলেন, নেহেরু যদি পাকিস্তানের সঙ্গে অসময়ে যুদ্ধবিরতি ঘোষণা না করতেন তাহলে পাক অধিকৃত কাশ্মীরের কোনো অস্তিত্ব থাকতো না...নেহেরুর পরিবর্তে এই বিষয়টি নিয়ন্ত্রণ করা উচিত ছিল সরদার প্যাটেলের। সরদার প্যাটেল কর্তৃক নিয়ন্ত্রিত সব রাজ্যই ভারতের অংশ হয়েছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। ফলে ‘বিশেষ মর্যাদা’ বাতিল হয়ে যায়। বিরোধীদল কংগ্রেস কাশ্মীর ইস্যু নিয়ে বিজেপি রাজনীতি করছে বলে অভিযোগ করেছে। 

এ সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,‘৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘটনায় বিরোধীদল কংগ্রেস রাজনীতি দেখছে। কিন্তু আমরা এ বিষয়টিকে সেই দৃষ্টিকোণ থেকে দেখছি না...আমাদের জন্য এটি জাতীয়তাবাদের বিষয়।’

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু কাশ্মীর ইস্যুতে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে মীমাংসায় পৌঁছাতে ব্যর্থ হন। তিনি জাতিসংঘের মাধ্যমে পাকিস্তানের সাথে মধ্যস্থতা করার চেষ্টা করেছিলেন। ১৯৪৮ সালে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় কাশ্মীরে গণভোট অনুষ্ঠানের প্রতিজ্ঞা করেছিলেন তিনি। কিন্তু ১৯৫৩ সালে নেহেরু গণভোটে অস্বীকৃতি জানায়।

ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :