বুকের হাড় ও পা না কেটে হার্টের সফল বাইপাস সার্জারী

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৭ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:২৩

এর আগে বুকের হাড় না কেটে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসাপাতালে হার্টের অস্ত্রোপচার হয়েছিল। এবার সেখানেই বুকের হাড় ও পা না কেটে প্রথমবারের মত বাইপাস সার্জারি করলেন একদল চিকিৎসক। ইভিএইচ পদ্ধতিতে পা না কেটে ছোট একটা ছিদ্র করে এন্ডোসকপির মাধ্যমে পা থেকে শিরা তুলা হয়। এটা একটি নতুন পদ্ধতি। এর ফলে পায়ের কাটা ছিড়া কম হয়, ব্যাথা কম থাকে, ক্ষত স্থানে দাগ থাকে না, ইনফেকশন হওয়ার সম্ভাবনা কম থাকে এবং রোগী দ্রুত হাটা চলা করতে পারে।

বুকের হাড় না কেটে এবং পায়ের রগ না কেটে পাইপাস সার্জারি হয়েছে হাসপাতালটির সহকারী অধ্যাপক ডা: আশ্রাফুল হক সিয়ামের অধীনে। বুধবার ধামরাইয়ের আল আমিন নামের একজন রোগির সফল বাইপাস সার্জারি করা হয়েছে বলে ঢাকা টাইমসকে জানিয়েছেন ডা. সিয়াম।

তিনি বলেন, হার্টে দুটি ব্লক নিয়ে ৫০বছর বয়সী আল আমিন গত ১২ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি হন। আমরা বুধবার তার বাইপাস সার্জারি সফলভাবে শেষ করেছি। নতুন এই পদ্ধতিতে তার বুকের হাড় এবং পা কাটতে হয়নি।

তরুণ এই চিকিৎসক বলেন, সাধারণত বাইপাস সার্জারীতে বাইপাস করার জন্য পা কেটে শিরা নেওয়া হয় এবং তা বুক কেটে হার্টে গ্রাফট দেওয়া হয়। কিন্তু এই ক্ষেত্রে বুকের হাড় এবং পা না কেটে এমআইসিএস-সিএবিজি জিইএস ইভিএইচ পদ্ধতিতে এই কাজটি করা হয়েছে।

তিনি বলেন, এমআইসিএস-সিএবিজি জিইএস এবং ইভিএইচ দুইটি আলাদা আলাদা পদ্ধতি। সাধারণত বাইপাস সার্জারীতে পায়ের গোড়ালী থেকে থাই পর্যন্ত পা কেটে শিরা নিয়ে বাইপাস করা হয়। কিন্তু ইভিএইচ এর মাধ্যমে পা না কেটে ছোট একটা ছিদ্র করে এন্ডোসকপির মাধ্যমে এই শিরা তুলা হয়। এটা একটি নতুন পদ্ধতি এর ফলে পায়ের কাটা ছিড়া কম হয়, ব্যাথা কম থাকে, রোগী দ্রুত হাঁটা চলা করতে পারে।

এই চিকিৎসক আরো বলেন, এমআইসিএস-সিএবিজি এর মাধ্যমে বুকের হাড় না কেটে বাইপাস সার্জারী করার ফলে রোগীর হাড় জোড়া লাগার কোন ব্যাপার থাকে না, রক্তক্ষরণ কম হয়, ব্যাথা কম হয়, ইনফেকশন হওয়ার সম্ভাবনা কম থাকে। আইসিইইউ এবং হাসপাতালে থাকার সময় কমে যায় এবং রোগী দ্রুত সুস্থ্য হয়ে বাড়ীতে যেতে পারে এবং খরচও কমে যায়।

অস্ত্রোপচারের পর রোগির শারীরিক অবস্থা কেমন- জানতে চাইলে তিনি ডা: সিয়াম বলেন, আলামিন সুস্থ্য আছেন, আজকে স্বাভাবিক খাওয়া-দাওয়া করেছেন, ব্যাথাও কম আছে সবকিছু ঠিক থাকলে আগামী শনিবার তাকে হাসপাতাল থেকে রিলিজ দেওয়া হবে।’

অত্যাধুনিক এসব যন্ত্রপাতি কেনার ফলে এই ধরণের অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে জানিয়ে ডা: সিয়াম এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন। তিনি বলেন, বিশেষ বরাদ্দের কারণে এই যন্ত্রপাতি কেনা সম্ভব হয়েছে। ফলে গরীব রোগীরা চিকিৎসার সুযোগ পাচ্ছেন।

প্রথমবারের মত এমন অস্ত্রোপচারের বিষয়ে হাসপাতালটির বিভাগীয় প্রধান প্রফেসর ডা: রামপদ সরকার বলেন, ‘এই প্রথম বাংলাদেশে এ ধরনের অপারেশন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসাপাতালে সরকারী ব্যবস্থাপনায় হলো। এটা কার্ডিয়াক সার্জারীর জন্য অত্যন্ত সুসংবাদ। এর ফলে এ দেশের রোগীদের বিদেশে যাওয়া প্রবণতা কমবে।’

গত ২৫আগস্ট জাতীয় হৃদরোগ হাসপাতালে বুকের হাড় না কেটে প্রথম ওপেন হার্ট সার্জারী করা হয়। এরই ধারাবাহিকতায় এবার বুকের হাড় এবং পা না কেটে বাংলাদেশে এই প্রথম বাইপাস সার্জারী করা হলো।

ডা. সিয়ামের সঙ্গে অস্ত্রোপচারের টিমের অন্য চিকিৎসকরা হলেন-ডা. কাজী আবুল আজাদ, ডা: আসিফ, ডা. রুমু, ডা. ওয়াহিদা, ডা. আহসানারা, ডা. মঞ্জুর, ডা. ইমরান, ডা. ইসরাত, এনেস্থেসিয়াতে ছিলেন ডা. আজাদ, ডা. রাজু। এছাড়া পারফিউশনে ছিলেন ডা. রুবাইয়াত।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :