পবিত্র ঈদে মিলাদুন্নবী ১০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ১৯:৫৫

পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল বুধবার থেকে এই মাস গণনা হবে। সে হিসেবে আগামী ১০ নভেম্বর রবিবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।

মঙ্গলবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকারম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

ধর্মসচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি মো. আনিছুর রহমান সভায় সভাপতিত্ব করেন।

সভায় বলা হয়, বাংলাদেশের আকাশে আজ ১৪৪১ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গিয়েছে। আগামী ১০ নভেম্বর সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে ।
সভায় ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আঃ হামিদ জমাদ্দার, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মীর মো. নজরুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (প্রশাসন) মো. খলিলুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. জহিরুল ইসলাম মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহি মসজিদের ইমাম ও খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুহাম্মদ নিয়ামতুল্লাহ উপস্থিত আছেন।

১২ রবিউল আউয়াল হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম ও ওফাত দিবস। ৫৭০ খ্রিস্টাব্দের এদিনে মক্কার কুরাইশ বংশে বাবা আব্দুল্লাহ ও মা আমেনার ঘরে জন্মলাভ করেন তিনি। ইসলামের সুমহান দীন প্রচার শেষে ৬৩ বছর বয়সে ৬৩২ খ্রিস্টাব্দে ১১ হিজরির ঠিক এই দিনেই তিনি ইন্তেকাল করেন।

বাংলাদেশসহ উপমহাদেশে ১২ রবিউল আউয়াল বিশেষ আনুষ্ঠানিকতার সঙ্গে পালিত হয়। এদিন সরকারি ছুটি থাকে।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :