বৃহস্পতিবার হংকং-এর সব স্কুল বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ১৮:১৮

চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে চলমান সহিংস বিক্ষোভের কারণে বৃহস্পতিবার অঞ্চলটির সব স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা দপ্তর। পরিবহন সংকট ও নিরাপত্তাজনিত কারণে বৃহস্পতিবার সব স্কুল কর্তৃপক্ষ ক্লাস বন্ধ রাখবে বলে এক বিবৃতিতে জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গত ৯ জুন থেকে প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে হংকংয়ের জনগণ বিক্ষোভ করছে। আন্দোলনের মুখে হংকং সরকার প্রত্যর্পণ বিল বাতিলের ঘোষণা দেয়। তাস্বত্ত্বেও হংকংয়ের জনগণ স্বাধীনতার দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে।

সর্বশেষ গত ৯ নভেম্বর সহিংস বিক্ষোভে এক পুলিশ কর্মকর্তা বিক্ষোভকারীকে গুলি করে। গুলির ঘটনায় বিক্ষোভ আরো উত্তাল হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় স্কুল বন্ধের ঘোষণা দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এদিকে হংকংয়ের চলমান পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার পাশাপাশি বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। গত সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওর্তেগাস এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগের সঙ্গে হংকং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’ এছাড়া সব পক্ষের সহিংসতার নিন্দাও জানায় যুক্তরাষ্ট্র। নিহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানায় দেশটি।

অন্যদিকে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, আমেরিকা ও ব্রিটেন যদি সহিংসতার বিরোধী হয়ে থাকে তাহলে তারা যেন হংকংয়ের বিক্ষোভকারীদের অমানবিক সহিংস আচরণের নিন্দা জানায়। ওয়াশিংটন ও লন্ডন ধৈর্য অবলম্বনের সমর্থক বলে যে দাবি করছে তাকে স্ববিরোধী বলেও উল্লেখ করেন শুয়াং।

হংকংয়ের এক নাগরিকের গায়ে সম্প্রতি সেখানকার বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনাকে অমানবিক উল্লেখ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যদি হংকংয়ের বিক্ষোভকারীদের নিন্দা না জানায় তাহলে ধরে নেয়া হবে যে, চীনের অভ্যন্তরীণ বিষয়ে ওই দুই দেশের গোপন কোনো দুরভিসন্ধি রয়েছে।

ঢাকাটাইমস/১৩নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :