ফরিদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯, ১৬:৪৮

‘আসুন পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে ফরিদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। ফরিদপুর ডায়াবেটিক সমিতির উদ্যোগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় সমিতি প্রাঙ্গণ থেকে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ডায়াবেটিক সমিতির কার্যালয় এসে শেষ হয়।

এদিকে র‌্যালি শেষে ডায়াবেটিক মেডিকেল কলেজের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক আব্দুস সামাদের সভাপতিত্বে ও ফরিদপুর ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শেখ আব্দুস সামাদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক অতুল সরকার।

এ সময় অতিথি ছিলেন- পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু, সদর উপজেলা চেয়ারম্যান আ. রাজ্জাক মোল্যা, বিএমএ সভাপতি আসম জাহাঙ্গীর চৌধুরী টিটু, স্বাচিপ সভাপতি ডা. এম এ জলিল প্রমুখ।

জেলা প্রশাসক অতুল সরকার সকলকে কায়িক শ্রমের প্রতি গুরুত্ব দেয়ার পরামর্শ দেন এবং পৌর মেয়রসহ উপস্থিত সকল সদস্যের প্রতি আহ্বান জানান শহরের মধ্যেই একটি পার্ক তৈরির। যাতে সেখানে জনগণ তাদের সুবিধা মতো সময়ে হাঁটাহাঁটি বা শারীরিক কসরত করতে পারেন।

তিনি বলেন, ডায়াবেটিস বর্তমানে একটি মহামারী রোগ হিসেবে চিহ্নিত এবং এই রোগ সারাজীবনের রোগ। নিয়ন্ত্রণে থাকলে স্বাভাবিক জীবনযাপন করা যায়, কিন্তু অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে জটিলতা অনেক।

তিনি বলেন, বিশ্বে প্রতি ১০ সেকেন্ডে একজন ডায়াবেটিসের কারণে মৃত্যুবরণ করে। ‘ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশন’ আইডিএফের তথ্য মতে, দেশে মোট ৮৪ লাখেরও বেশি ডায়াবেটিক রোগী রয়েছে। ১৯৮৩ সালে যখন ফরিদপুর ডায়াবেটিক সমিতির কার্যক্রম শুরু হয়, তখন রোগীর সংখ্যা ছিল মাত্র ১২ জন যার বর্তমান সংখ্যা ৭০ হাজারেরও বেশি।

তিনি আরও বলেন, প্রত্যেক ডায়াবেটিক রোগী যদি তিনটি বিষয় মেনে চলেন অর্থাৎ পরিমিত খাদ্যগ্রহণ, নিয়মিত ওষুধগ্রহণ এবং রক্ত পরীক্ষা, নিয়মানুবর্তিতা ও শিক্ষা এই চারটি নীতিকে নিষ্ঠার সঙ্গে প্রতিদিন মেনে চলেন তাহলে তিনি অবশ্যই স্বাভাবিক জীবন যাপন করতে সক্ষম হবেন।

(ঢাকাটাইমস/প্রতিনিধি/১৪নভেম্বর/এএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :