টেকসই উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা দরকার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ২২:৫৮

সমবায়ের ভিত্তিতে কৃষিপণ্যের সংরক্ষণাগার স্থাপনের ওপর গুরুত্বারোপ করে এক সেমিনারে বক্তারা বলেছেন, টেকসই উন্নয়ন এবং কৃষির অপার সম্ভাবনা কাজে লাগানোর জন্য এর পাশাপাশি আধুনিক কৃষি ব্যবস্থাপনার দরকার।

আজ রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আধুনিক কৃষি ব্যবস্থাপনা নিয়ে পিকেএসএফের সেমিনারে এ কথা উঠে আসে। সেমিনারে পিকেএসএফের  ব্যবস্থাপনা পরিচালক মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান।

টেকসই উন্নয়ন নিশ্চিত করতে দেশে কৃষিখাতের বিকাশের কোনো বিকল্প নেই বলে মত প্রকাশ করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, কৃষি ও প্রাণিসম্পদের উৎপাদন যেমন বৃদ্ধি করতে হবে, তেমনি এ খাতকে করতে হবে লাভজনক।

বিশেষ অতিথি নাসিরুজ্জামান বলেন, দেশে কৃষির অপার সম্ভাবনা কাজে লাগানোর জন্য কৃষি গবেষণা, কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ, পরিবেশবান্ধব কৃষি যান্ত্রিকীকরণ ও সমবায়ের ভিত্তিতে কৃষিপণ্যের সংরক্ষণাগার স্থাপন দরকার। এ জন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করার কোনো বিকল্প নেই।

পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, কৃষকের টেকসই উন্নয়নের লক্ষ্যে পিকেএসএফ উপযুক্ত আর্থিক ও অ-আর্থিক সেবা প্রদান করে থাকে। পিকেএসএফের সফল উদ্ভাবনী কর্মকাণ্ডের মধ্যে কুচিয়া, সামুদ্রিক শৈবাল ও কাঁকড়া চাষ এবং কেঁচো সার উৎপাদনের কথা তিনি বিশেষভাবে উল্লেখ করেন।

কৃষি যান্ত্রিকীকরণে পিকেএসএফ কাজ করে যাচ্ছে উল্লেখ করে মঈনুদ্দীন আবদুল্লাহ বলেন, এটি নতুন উদ্যোক্তা তৈরিসহ নতুন কর্মসংস্থানও সৃষ্টি করছে। কৃষিপণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিতকরণ ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে যথাযথ সার্টিফিকেশনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী প্রধান ড. ওয়াইস কবির।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/ জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :