যুক্তরাজ্য নির্বাচন: এগিয়ে বরিসের কনজারভেটিভ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৯, ০৯:২৯

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষে চলছে গণনা। সর্বশেষ তথ্য অনুযায়ী এগিয়ে রয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের দল কনজারভেটিভ। এখন পর্যন্ত ২২৭ টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বরিস জনসনের নেতৃত্বে কনসারভেটিভ পার্টি পেয়েছে ১০৭ টি আসন এবং জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ৮৯ টি আসন।

গণনা করা আসনগুলোতে কনসারভেটিভ পার্টির প্রাপ্ত ভোট ৪০.৯ শতাংশ এবং লেবার পার্টির প্রাপ্ত ভোট ৩৫.৯ শতাংশ। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ১৭ টি আসন। খবর বিবিসির।

বিবিসির বুথ ফেরত জরিপ অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি পার্টিই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে আছে। এ জরিপ অনুযায়ী সব আসনের ভোট গণনা শেষ হলে টোরিরা ৩৬৮ টি আসনে জয়ী হবার সম্ভাবনা রয়েছে যা ২০১৭ সালের নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে ৫০টি বেশি।

অন্যদিকে লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

ব্রিটেনের স্থানীয় সময় মধ্যরাতের আগেই নির্বাচনের ফলগুলো এসে পৌঁছাবে কিন্তু চূড়ান্ত ফল শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

এই নির্বাচনে ব্রেক্সিট ইস্যুর পাশাপাশি দেশটির পার্লামেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব বাড়বে বলে ধারণা করা হচ্ছে। গুরুত্বপূর্ণ আসনগুলোতে লড়ছেন টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রূপা আশা হক ছাড়াও বাংলাদেশি বংশোদ্ভূত সাত প্রার্থী।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়ালস ও নর্থ আয়ারল্যান্ডের ৬৫০টি আসনে ৫০ হাজার ভোটকেন্দ্রে একযোগে শুরু হয় এ ভোটগ্রহণ। রাত ১০টা (বাংলাদেশ সময় রাত ৪টা) পর্যন্ত ভোটগ্রহণ শেষে শুরু হয় গণনা। বেশিরভাগ কেন্দ্রের ফলই ঘোষণা হবে স্থানীয় সময় শুক্রবার সকালে।

ব্রিটিশ পার্লামেন্টে নিম্নকক্ষে আসন সংখ্যা ৬৫০টি। স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোন একটি দলকে ৩২৬টি আসন পেতে হবে। তাই বরিস জনসন বা জেরেমি করবিন- দুজনেরই আসল লক্ষ্য হচ্ছে শুধু সবচেয়ে বেশি আসনে জেতা নয়- একটা স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পাওয়া।

ঢাকা টাইমস/১৩ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :