টিভিতে টিভিতে বিজয় দিবসের নাটক

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৯, ০৮:৩০
‘বেড নাম্বার সিক্সটিন’ নাটকের একটি দৃশ্যে মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানের বিরুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করেছিল বাংলাদেশ। তাই প্রতি বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়। বিশেষ এ দিন উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে দেখানো হয় মুক্তিযুদ্ধের নাটক। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। চলুন তবে দেখে নিই কোন চ্যানেলে কী নাটক রয়েছে।

স্বপ্নের বাড়ি: রাত ৮টার খবরের পর প্রচারিত হবে শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিক্যুয়েলে নির্মিত মুক্তিযুদ্ধের নাটক ‘স্বপ্নের বাড়ি’। এটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। প্রতি বছর বিজয় দিবস এলে চ্যানেল আইয়ের জন্য বিশেষ নাটক নির্মাণ করেন তিনি। তার এবারের নাটকের কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে আবদুল্লাহ রানা, রুনা খান ও কে এস ফিরোজকে।

বেড নাম্বার সিক্সটিন: বিজয় দিবস উপলক্ষে বাংলাভিশনে প্রচারিত হবে বিশেষ নাটক ‘বেড নাম্বার সিক্সটিন’। মাসুম শাহরিয়ারের রচনায় নাটকটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং তার ঘোরগ্রস্ত কিছু সময়ের গল্প উঠে এসেছে এ নাটকে। এতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছেন মোশাররফ করিম। নার্সের ভূমিকায় রয়েছেন নুসরাত ইমরোজ তিশা। আরও আছেন সুজাত শিমুল, শফিউল আলম বাবু, মাহাবুব ও আখন্দ জাহিদ।

উপলব্ধি: বিজয় দিবস উপলক্ষে নিয়াজ মাহবুব নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘উপলব্ধি’। সত্যজিৎ রায়ের প্রযোজনায় নাটকটি রচনা করেছেন মেজবাহ উদ্দীন সুমন। এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, সায়কা আহমেদ, মোহাম্মদ বারী, নিলয় আলমগীর, মিম মানতাসা ও আজম খান। নাটকটি এনটিভিতে প্রচারিত হবে আজ রাত ৯টায়।

শেকল ভাঙ্গার দিনে: এই নাটকটির কাহিনি-চিত্রনাট্য-সংলাপ-পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। শাহরিয়ার শাকিলের প্রযোজনায় এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সারিকা সাবরিন, শায়লা সাবি, নাদিয়া মিম, জয়রাজ, শম্পা রেজা, মুকিত জাকারিয়া, সুজাত শিমুল প্রমুখ।

নীল দংশন: সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা জনপ্রিয় উপন্যাস ‘নীল দংশন’। এ উপন্যাস অবলম্বনে একই নামে নাটক নির্মাণ করেছেন হাসান রেজাউল। নাটকের চিত্রনাট্য লিখেছেন মনি হায়দার। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। আরও আছেন জুঁই করিম, রওনক হাসান, হাসান ত্যাইয়াব ইমাম ও একঝাঁক থিয়েটারকর্মী।

প্রতিশোধ: এই নাটকটি নির্মাণ করেছেন মান্নান হীরা। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন এফএস নাঈম ও লাক্স তারকা মিম মানতাসা। নাটকটিতে মুক্তিযুদ্ধের পরবর্তী পরিস্থিতি চোখের সামনে ভেসে উঠবে।

স্মৃতিতে ৭১: এই টেলিফিল্মটির গল্প রচনা ও পরিচালনা করেছেন রিয়েল তন্ময়। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আমির সিরাজী, চিত্রনায়ক ফাহিম, সোহেল খান, ইয়াসিন হীরা, উত্তম অধিকারী, কিরন খান, সালাউদ্দিন বিশ্বাস, মোজাম্মেল হক, কবিতা, বি.এম. সাগর, অধরা, ইবাদুল, আহাদ, আমিন খান, সানি, কেয়া, নাজমুল, শ্রাবন, রাজু আহমেদ, ফরহাদ প্রমুখ। টেলিফিল্মটি প্রচারিত হবে তরুণ বাংলা টিভিতে।

ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত