ইরান সংশ্লিষ্ট কয়েকজন ব্যক্তি ও কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২০, ১৭:৩১

মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানের রাষ্ট্রীয় মালিকাধীন জাতীয় ইরানি তেল কোম্পানি (এনআইওসি) কে  লাখ লাখ ডলারের পণ্য রপ্তানিতে সহায়তা করার জন্য চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের দুটো কোম্পানি, সাংহাইয়ের একটি কোম্পানি এবং দুবাইয়ের একটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় হংকং ভিত্তিক ট্রিলিয়ান্স পেট্রোকেমিক্যাল কো. লিমিটেড, স্যাজ এনার্জি এইচকে লিমিটেড, চীন-ভিত্তিক পিকভিউ ইন্ডস্ট্রি কো লিমিটেড এবং সংযুক্ত আরব আমিরাত বেনেয়াথকো ডিএমসিসি’র ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে।

চলতি বছরের শুরুতে মার্কিন ড্রোন হামলায় ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি জেনারেল কাসেম সোলেইমানি নিহতের ঘটনায় ইরাকের বাগদাদে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই ঘটনার প্রতিক্রিয়া ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এছাড়া ইরান দীর্ঘদিন যাবত পারমাণবিক শক্তির অধিকারী হওয়ার চেষ্টা করছে। ২০১৫ সালে পারমাণবিক শক্তিধর দেশগুলোর সঙ্গে একটি চুক্তি করেছিল ইরান। কিন্তু কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনার পরে ওই চুক্তি থেকে সরে আসে ইরান। ফলে অতি দ্রুত ইরান পারমাণবিক শক্তিধর দেশে পরিণত হতে পারে বলে আশক্সক্ষা করা হচ্ছে।
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বক্তব্যে জানান, যতদিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকবেন, ততদিন ইরানকে কোনোভাবেই পারমাণবিক শক্তিধর দেশে পরিণত হতে পারবে না।

ওই কোম্পানিগুলোর পাশাপাশি আরো দুটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যথাক্রমে জিয়াংসিয়ান ইন্ডাস্ট্রি হংকং লিমিটেড আর অপরটি হচ্ছে, শ্যাংডং ওইওয়াঙ্গা প্রেট্রোক্যামিকেল কো লিমিটেড। এছাড়া, নিষেধাজ্ঞার কবলে পড়া আরো দুই ব্যক্তি হচ্ছেন, ট্রিলিয়ান্স পেট্রোলিয়ামের আলি বায়ান্দিরান এবং শ্যাংডং ওইওয়াঙ্গার চীনা নাগরিক ঝিকিং ওয়াংয়ের ওপর।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে ওই কোম্পানিগুলোর সব সম্পদই জব্দ থাকবে এবং যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানি এবং নাগরিক এ কোম্পানিগুলোর সঙ্গে কোনো লেনদেন করতে পারবে না। ইরানের পারমাণবিক কর্মসূচির রাশ টেনে ধরতে অর্থনীতির টুঁটি চিপে ধরে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের ‘চরম চাপ’ সৃষ্টির নীতির আওতায় এ নিষেধাজ্ঞা সর্বসাম্প্রতিক পদক্ষেপ।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :