করোনাভাইরাস আতঙ্ক: আটকে পড়েছে বাংলাদেশসহ বিভিন্ন দেশের ছাত্রছাত্রী

ঢাকাটাইমস, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ০৯:১৭ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১০:১৮

করোনা ভাইরাস (Corona virus) ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে। এর জেরে এখনও পর্যন্ত চীনে ১৪টি শহর প্রায় অবরুদ্ধ হয়ে পড়েছে। এদিকে এই রোগ যেখান থেকে ছড়িয়েছে সেই উহান শহরে আটকা পড়েছেন ৫০০ জন বাংলাদেশি ছাত্র-ছাত্রী।

চীনের উহান শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ১২৭ জনের মতো বাংলাদেশি ছাত্র-ছাত্রী অবরুদ্ধ হয়ে পড়েছেন। এরা সবাই যার যার ছাত্রাবাসের রুমের ভেতরে প্রায় বন্দি অবস্থায় আছেন। বাইরে বের হতে পারছেন না, খাবার ফুরিয়ে আসছে, আতংকিত উহান নগরীতে এখন তাদের দিন কাটছে দেশে ফেরার প্রতীক্ষায়। তাদের দাবি, এখান থেকে তাদের নিয়ে যাওয়া হয়। কারণ উহানই এখন সবচেয়ে বেশি এই ভাইরাসের শিকার হয়েছে।

উহানে একটি ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির দ্বিতীয় বর্ষের বাংলাদেশি ছাত্র রাকিবিল হাফিজ বলেন, "আজ কয়েকদিন ধরে এই ডরমিটরিতে আমরা অবরুদ্ধ। শুয়ে-বসে দিন কাটাচ্ছি। এটা একটা ইন্টারন্যাশনাল হোস্টেলের মতো। পাঁচশোর মতো বিদেশি ছাত্র-ছাত্রী আছে এখানে। আমরা বাংলাদেশিরা ছাড়াও আছে রাশিয়া, কাজাখাস্তান, উজবেকিস্তান, ভারত, পাকিস্তান থেকে শুরু করে আফ্রিকার বিভিন্ন দেশের ছেলে-মেয়েরা। মাঝখানে আমাদের খাবার পর্যন্ত ফুরিয়ে গিয়েছিল। এখন আবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের খাবার সরবরাহের ব্যবস্থা করেছেন। ইউনিভার্সিটি এই মূহুর্তে বন্ধ, চাইনিজ লুনার ইয়ারের ছুটি। ফেব্রুয়ারির ১৬ তারিখে খোলার কথা, কিন্তু শোনা যাচ্ছে এটি পিছিয়ে যেতে পারে।"

উল্লেখ্য, মার্কিন বিশেষজ্ঞদের সতর্কতার মাত্র তিন মাস পর গত বছরের ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের তিন হাজার বয়সী শহর উহানে প্রথম করোনা ভাইরাসের প্রকোপ শুরু হয়। এ পর্যন্ত করোনা ভাইরাসে প্রায় ১০৬ জনের মৃত্যু হয়েছে।

১৯৬০ সালে প্রথমবারের মতো করনা ভাইরাস আবিষ্কার করা হয়, তবে কিভাবে এই ভাইরাসের উৎপত্তি তা জানা সম্ভব হয়নি। Corona শব্দের অর্থ জ্যোতির্বলয়। সূর্য থেকে ছিটকে পড়া আলোকরশ্মির মতো হওয়ায় ভাইরাসটির নামকরণ করা হয় করোনা ভাইরাস। মানুষ ও পশু-পাখি কখনো কখনো (সব সময় না) এই ভাইরাসটির দ্বারা আক্রান্ত হয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা এক সতর্কবার্তা দিয়ে বলেন, নতুন এক ধরনের করোনা ভাইরাসে লাখ লাখ মানুষ মারা যেতে পারে।

ইতিমধ্যে করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে চীনে অবস্থান করা বাংলাদেশি নাগরিকদের মধ্যে যারা দেশে ফিরতে ইচ্ছুক তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :