উচ্চ কার্বোহাইড্রেট গ্রহণে ক্যানসারের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ১১:৩৫ | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২০, ১১:৩০

নতুন এক গবেষণায় প্রকাশ করা হয়েছে প্রচুর মাত্রায় কার্বোহাইড্রেট বা শর্করা খেলে মাথা ও গলার ক্যান্সার হওয়ার আশঙ্কা বেড়ে যায়। দেখা গেছে ক্যান্সার রোগীরা যারা চিকিত্সার পূর্বে বেশি মাত্রায় শর্করা খেয়েছে- যেমন কি সুক্রোজ, ফ্রুক্টোজ, লেকটোজ এবং মালটোজ- তাঁদের মৃত্যু শঙ্কা বেশি।

আন্তর্জাতিক জার্নাল অফ ক্যান্সারের এক গবেষণায় দেখা গেছে- ৪০০ জন রোগীর মধ্যে ১৭ শতাংশ রোগীদের পুনরায় ক্যান্সার হয়েছে এবং ৪২ জনের মৃত্যু হয়I যারা অধিকা মাত্রায় শর্করা গ্রহণ করেছে।

তবে এই বিষয়ে অরোফারিজিয়াল ক্যান্সারের কোনো সম্পর্ক পাওয়া যায় নি। কেননা কিছু ক্ষেত্রে ক্যান্সার  একদম শেষ পর্যায়ে বোঝা যায়। 

গবেষণায় দেখা গেছে, যদি পরিমান মত ফ্যাট ও মাড়যুক্ত খাদ্য গ্রহণ করা হয় যেমন, গোটা শষ্য,আলু এবং ডাল ইত্যাদি। যা  খেলে স্বাস্থ্যের জন্য ভালো কাজ করে। যেখানে রোগীর পুনরায় ক্যান্সার হবার আশঙ্কা থাকে নাI

আলাবামা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমি এম. গোস বলেন, “আমাদের গবেষণার ফলাফলয়ে উঠে এসেছে যে, ডায়েট গঠন ক্যান্সারের ঝুঁকির মাত্রা নির্ধারণ করে।‘

মৃত্যু শঙ্কা তাদের মধ্যে বেশি দেখা গেছে যেই রোগীদের ওরাল ক্যাভিটি ক্যান্সার রয়েছে। যারা অধিক মাত্রায় কার্বোহাইড্রেট এবং শর্করা গ্রহণ করেছে।

গবেষকরা জানিয়েছেন, এ রোগে আক্রান্ত পঞ্চাশ বছর বয়সের মানুষের বাঁচার সম্ভাবনা খুবই কম। কেননা কিছু ক্ষেত্রে এই ক্যান্সার একদম শেষ পর্যায়ে এসে বোঝা যায়।

ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :