বইমেলায় আসছে মির্জাপুর ইউএনওর কবিতার বই ‘ঘুনপোকা মন’

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৭

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে তরুণ ও প্রতিশ্রুতিশীল কবি ও লেখক মালেক মুস্তাকিমের কবিতার বই ‘ঘুনপোকা মন’। ‘ঘুনপোকা মন’ কবিতার বইটি এ বছর অন্বেষা প্রকাশনী প্রকাশ করছে। মেলার ৩৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

মূলত তিনি একজন সরকারি চাকরিজীবী। এই কবি সাহিত্য জগতে ছদ্ম নামে পরিচিত হলেও তার আসল নাম আব্দুল মালেক। তিনি মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রতি বছরই মেলায় তরুণ এই লেখকের কবিতা বা উপন্যাস প্রকাশিত হয়ে থাকে। ইতোমধ্যে তার লেখা চারটি কবিতার বই ও তিনটি উপন্যাস প্রকাশিত হয়েছে।

সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার গান্ধাইল গ্রামে জন্ম নেয়া এই কবি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তার প্রকাশিত গ্রন্থসমূহ ‘ভুলের ভূগোল’, ‘বিষণ্নতাবিরোধী চুম্বনগুলি’ ও ‘তোমার সাথে হাঁটে আমার ছায়া’। উপন্যাস: ‘দেয়ালমুখী’, ‘ঘুমকুমার’ ও ‘নগরপুরুষ’।

তরুণ এই লেখক বেশ কয়েকটি উপন্যাস লেখলেও তিনি মূলত নিজেকে একজন কবি মনে করে থাকেন। কবিতায় তিনি স্বাচ্ছন্দবোধ করেন। তিনি বলেন, কবিতা আসলে তার মূল জায়গা। সেদিক থেকে তিনি এবছর আরও একটি কবিতার বই মেলায় নিয়ে আসছেন।

কবিতা সম্পর্কে মন্তব্য করে বলেন, খেয়াল করবেন এখন যারা কবিতা পড়েন তারা ছোট কবিতা পড়তে চান। একটা সময় বড় বড় কবিতা লেখা হতো। আমি এবছর পাঠকদের জন্য এমন কিছু কবিতা লেখেছি এক লাইন থেকে দশ লাইন কিংবা বারো লাইন। বারো লাইনের বেশি কোন কবিতা তার বইয়ে নেই। মূলত এটাকে তিনি অনুকাব্য মনে করেন। একজন পাঠক যখন এই কবিতাগুলো পড়বেন পাঠকের মধ্যে ফিলিংস কাজ করবে। পাঠকের ভাল লাগবে। তার বিশ্বাস- পাঠক এই অনুকাব্য ভালভাবে নেবেন। বিশেষ করে তরুণ পাঠক যারা। বই মেলার প্রথম বা দ্বিতীয় সপ্তাহে তার এই বইটি মেলায় আসবে বলে তিনি আশাবাদী।

কবিতার বই সম্পর্কে কবি আরও বলেন, যারা আমার পাঠক, যারা আমার কবিতা পড়েন এবং স্বাচ্ছন্দবোধ করেন, তাদের কাছে আমি নতুন কিছু দেয়ার চেষ্টা করেছি। মূলত প্রেম এবং প্রেমের যে বহুমাত্রিকতা সেটাই কবিতাগুলোতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এবং একই সাথে সময়টাকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, আমরা কেন যেন অস্থির। এই অস্থির সময়ে আমাদের চারিদিকে এত জটিলতা। মাঝে মাঝে মনে হয় আমরা বিপন্ন। এই বিপন্নতা থেকে মানুষের মধ্যে যে ফিলিংস আসে, যে বোধটা আসে, সেটাই কবিতাই তুলে ধরার চেষ্টা করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি তার নতুন বইয়ের একটি কবিতা পড়ে শুনান। কবিতাটি হলো এরকম-

কার হৃদয়ে মুখ গুঁজে কাকে খুঁজিস তুই?

তোর চিবুকে ডুব দিয়ে শূন্যতাকে ছুঁই!

ভাল্লাগে না গোলাপ বকুল ভাল্লাগে লাগে না জুঁই

ভাল্লাগে না একলা আমি তোকে ভাবি দুই।

একাধারে কবি সাহিত্যিক, আবৃত্তিকার ও উপস্থাপক মালেক মুস্তাকিম একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রতি মঙ্গলবার বিকাল ৪.৫ মিনিটি বাংলাভিশনে একটি স্বাক্ষাৎকারধর্মী অনুষ্ঠান উপস্থাপনা করছেন। নতুন বই, বই মেলা ও সমসাময়িক সাহিত্য নিয়ে বিশেষ স্বাক্ষাৎকারধর্মী তার এই অনুষ্ঠানের নাম ‘নতুন বইয়ের ঘ্রাণ’। এতে দেশবরেণ্য কবি-সাহিত্যিক ও বুদ্ধিজীবীরা উপস্থিত থাকছেন।

একুশে গ্রন্থমেলা সম্পর্কে কবি মালেক মুস্তাকিম বলেন, বই মেলা এমন একটি বিষয়, যেটি নিয়ে আমরা যারা লেখালেখি করি তাদের উৎসাহ এবং উদ্দীপনার কোন শেষ নেই।

তিনি বলেন, সারা বছর আমরা লেখি। আমাদের টার্গেট থাকে যে বই মেলায় আমরা নতুন বই নিয়ে আসব। বই মেলায় আমরা সময় কাটাব। পাঠক আসবে পাঠকের হাতে আমরা নতুন বই তুলে দেব। এই অনুভূতিটি আসলে বলে বুঝানো যাবে না। অসাধারণ একটি অনুভূতি বলে তিনি মন্তব্য করেন।

তিনি সকলকে একুশে গ্রন্থমেলায় আসার আহবান জানিয়ে বলেন, সুস্থ সুন্দর জীবনের জন্য পাঠাভ্যাস গড়ে তুলতেই হবে এবং এর কোন বিকল্প নেই।

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :