বইমেলায় ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৫

অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক আমীন আল রশীদের লেখা বই ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’ পাওয়া যাচ্ছে। বাংলাদেশের সংবিধানের বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে চলমান রাজনৈতিক বিতর্ক এবং এসব নিয়ে নাগরিকদের মনে জমে থাকা প্রশ্ন নিয়ে বইটি তিনি লিখেছেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রাজনৈতিক অঙ্গনে যে বিতর্ক শুরু হয় এবং যে রায় নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে শুধু পদ খোয়ানো নয়, বরং দেশ ছাড়তেও বাধ্য হয়েছেন একজন সাবেক প্রধান বিচারপতি—তার পূর্বাপর তুলে আনা হয়েছে এই বইতে। ভবিষ্যতে এই রায় দেশের বিচার বিভাগ ও রাজনীতিতে কী ধরনের প্রভাব ফেলতে পারে, তারও কিছু অনুমান করা হয়েছে।

এই রায়ে উল্লিখিত ‘আমিত্ব’ শব্দটি নিয়েও বিতর্ক হয়েছে এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের অভিযোগ, প্রধান বিচারপতি এই আমিত্বের প্রসঙ্গ টেনে জাতির জনক বঙ্গবন্ধুকে ছোট করেছেন। আসল ‘আমিত্ব’ বলতে কী বোঝায় এবং বঙ্গবন্ধুর আমিত্বের তাৎপর্য কী, তারও বিশ্লেষণ রয়েছে।

সংবিধান জনগণকে প্রজাতন্ত্রের মালিক বললেও জনগণ কখন কীভাবে এই মালিকানার প্রয়োগ করে তা নিয়ে প্রশ্ন যেমন রয়েছে, তেমনি এ সম্পর্কিত ইতিহাস ও বিশ্লেষণ দেয়ারও চেষ্টা রয়েছে। জনপ্রতিনিধিরা দাবি করেন যে, তারা জনগণের পক্ষে মালিকানা প্রয়োগ করেন, সেটি কতটা যৌক্তিক এবং তারা এই কাজটি করতে গিয়ে যেসব জনবিরোধী কাজ করেন, তার দায়ভার কার ওপর বর্তায় সেই প্রশ্নেরও উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে এই বইতে।

আইন প্রণেতা বা সংসদ সদস্যদের যোগ্যতা-অযোগ্যতা নিয়েও জনমনে যেসব প্রশ্ন আছে; সংবিধানে রাষ্ট্রের ব্যাখ্যায়ে কেন বিচার বিভাগ অনুপস্থিত; বাংলাদেশের বিদ্যমান রাষ্ট্রকাঠামো কেন এবং কীভাবে ভারসাম্যহীন এবং এর ফলে কীভাবে একজন প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন সেই তর্কগুলোও সামনে আনা হয়েছে।

সংবিধানে একইসঙ্গে বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম বহাল রেখে মূলনীতিতে কী করে ধর্মনিরপেক্ষতা থাকে; সংবিধানের সংশোধনী বাতিলে বিচার বিভাগের এখতিয়ার কতটুকু সেসব প্রশ্নেরও সুরাহা করার চেষ্টা করা হয়েছে। সংসদের সার্বভৌমত্ব, সংবিধানের মৌলিক কাঠামো এবং সংবিধানের ৭০ অনুচ্ছেদের ভীতি ও বাস্তবতারও একটা নির্মোহ বিশ্লেষণ দেয়ার চেষ্টা করা হয়েছে। বাংলাদেশের বিদ্যমান নির্বাচনি ব্যবস্থায় কীভাবে বারবার সংখ্যালঘিষ্ঠের সরকার ও জনপ্রতিনিধি নির্বাচিত হয়, তার একটি মূল্যায়ন ও বিশ্লেষণও রয়েছে।

সব মিলিয়ে বাংলাদেশের বিদ্যমান সংবিধানের বেশ কিছু ‍দুর্বলতা চিহ্নিত করার পাশাপাশি সংবিধানের নানা ইস্যুতে রাজনৈতিক দলগুলোর পরস্পরবিরোধী অবস্থানের বিপদগুলো সম্পর্কেও সতর্ক করা হয়েছে।

সাংবাদিক আমীন আল রশীদ তার দীর্ঘদিনের সংসদ সাংবাদিকতার অভিজ্ঞতার আলোকে বইটি লিখেছেন। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। অমর একুশে গ্রন্থমেলার ১৪ নম্বরে প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। মূল্য ২০০ টাকা। মেলায় পাওয়া যাচ্ছে ২৫ শতাংশ কমিশনে।

এর আগে ২০১১ সালে তিনি ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনী: আলোচনা-তর্ক-বিতর্ক’ নামে যে বইটি লিখেছিলেন, সেটি ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে রেফারেন্স হিসেবে ব্যবহার করেছিলেন আপিল বিভাগ। এরপর ২০১৫ সালে লিখিত তার ‘সরকারি বিরোধী দল’ বইটিও নতুন ভাবনার খোরাক জুগিয়েছিল। এ বই দুটিও প্রকাশ করেছিল ঐতিহ্য।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :