বিশেষজ্ঞ ছাড়া মেঝেতেই চলছে শিশুদের চিকিৎসা

সাইফুল ইসলাম, নাটোর
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৯

আবহাওয়া পরিবর্তনের কারণে নাটোরের সিংড়ায় শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। অথচ পর্যাপ্ত শয্যার অভাবে মায়ের কোলে ও মেঝেতেই চিকিৎসা দেয়া হচ্ছে তাদের। এছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু বিশেষজ্ঞ না থাকারও অভিযোগ পাওয়া গেছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে রোগীদের।

হাসপাতাল ও বিভিন্ন বেসরকারি ক্লিনিক সূত্রে জানা গেছে, আবহাওয়া পরিবর্তনের কারণে সিংড়ায় শিশুসহ বিভিন্ন বয়সের রোগীরা ডায়রিয়া ও রোটা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। গত এক সপ্তাহে প্রায় দুই শতাধিক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা ওয়ার্ডেই কুড়িজন ডায়রিয়া আক্রান্ত শিশু ভর্তি রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, কুড়িজন ভর্তি ছাড়াও হাসপাতালের আউটডোরে শিশুরা সর্দি ও কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত প্রায় ৩০ জন শিশু চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা ওয়ার্ডের ডায়রিয়ায় আক্রান্ত শিশু ফাতেমার মা মুন্নি খাতুন জানান, চারদিন ধরে তার মেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে। হাসপাতাল থেকে চিকিৎসার পাশাপাশি খাবার স্যালাইন, চিড়া, কলা ও ডাব দেয়া হচ্ছে। কিন্তু ডায়রিয়ার রোগী এত বেশি যে হাসপাতালে থাকাটা খুব কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

এসময় স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স সখিনা খাতুনকে মাইকে ডায়রিয়া রোগীদের বিভিন্ন সর্তকতামূলক পরামর্শ দিতে দেখা যায়।

তিনি জানান, হঠাৎ করে ডায়রিয়া রোগী এত বাড়ায় ডাক্তার ও নার্সদের সার্বক্ষণিক দৌড়াদৌড়ি করতে হচ্ছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও এএসএম আলমাস জানান, শীতের শুরুতে ও শেষে এই ভাইরাল ডায়রিয়া বেশি হয়। তবে এবার শেষ সময়ে এসে হঠাৎ ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। যা বেশি শীতেও হয় নাই। আমরা হাসপাতাল থেকে চিকিৎসার পাশাপাশি স্যালাইন, চিড়া, কলা, ডাব দেয়াসহ সার্বিক পরামর্শ দিচ্ছি। হাসপাতালে কোনো শিশু বিশেষজ্ঞ ডাক্তার নেই বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :