ভৈরবে ৯৬ জন হোম কোয়ারেন্টাইনে

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০২০, ১৮:১২

ভৈরবে ছয় দিনে ৯৬ জনকে হোম কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মঙ্গলবার করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. বুলবুল আহমেদ এ তথ্য জানান।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল সূত্রে জানা যায়, গত ১২ মার্চ ৪৬ জন, ১৩ মার্চ ৮ জন, ১৪ মার্চ দুজন, ১৫ মার্চ সাতজন, ১৬ মার্চ ১০ জন, ১৭ মার্চ ২৯ জন ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিবন্ধিত হয়ে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। তবে তাদেরকে জেলা প্রশাসকের নির্দেশে আগামী বুধবার নেয়া হবে বিশেষ আইসোলেশন ইউনিটে। সেখানে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হবে।

এদিকে করোনা প্রতিরোধ কমিটির ব্যবস্থাপনায় ৫০ শয্যার একটি আইসোলেশন ইউনিট ইতিমধ্য প্রস্তুত করা হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কের বাসস্ট্যান্ড লাগোয়া স্থানে নির্মাণাধীন ট্রমা সেন্টারে আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সংখ্যা দাঁড়াল ৯৬ জন। এরা সবাই ইতালিসহ মধ্যপ্রাচ্যের দেশ হতে ফেরত বলে চিকিৎসকরা জানান।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. বুলবুল আহমেদ জানান, এখন পর্যন্ত ভৈরবে বিভিন্ন দেশ থেকে আসা ৯৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। হোম কোয়ারেন্টাইনে থাকা লোকদের বেশির ভাগই বিদেশ ফেরত। তাদের বিষয়ে আমাদের নির্দেশনা স্পষ্ট। সবাইকে নির্দিষ্ট সময় পর্যন্ত ঘরের নির্দিষ্ট কক্ষে থাকতে হবে। তবে জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী বুধবার থেকে তাদেরকে আইসোলেশন ইউনিটে নেওয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। সেজন্য ট্রমা সেন্টারে আইসোলেশনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।

এদিকে করোনা প্রতিরোধ কমিটির আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুবনা ফারজানা জানান, সম্প্রতি বিদেশ থেকে বিশেষ করে চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া থেকে দেশে এসেছেন তারা যেন আবশ্যিকভাবে ভৈরবের সরকারি হাসপাতালে যোগাযোগ করে নাম তালিকাভুক্তি করেন। বিদেশ ফেরতরা আবশ্যিকভাবে ১৪ দিনের জন্য নিজ নিজ ঘরে অবস্থান করে পর্যবেক্ষণে থাকবেন। সম্প্রতি বিদেশফেরতদের যদি যত্রতত্র ঘোরাফেরা করতে দেখা যায় তাহলে আশেপাশের প্রতিবেশিরা উপজেলা প্রশাসন ও থানায় জানাবেন।

ইউএনও জানান, বুধবার থেকে হোম কোয়ারেন্টারে থাকা ৯৬ জনকে আইসোলেশন ইউনিটে চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখা হবে। সেজন্য মঙ্গলবার বিকালে উপজেলা প্রশাসন কাজ করছে বলে তিনি জানান। তিনি আরো বলেন, যদি কেউ সরকারি নির্দেশনা না মানে তাহলে তাদের বিরুদ্ধে শাস্তির আওতায় নেয়া হবে ।

(ঢাকাটাইমস/১৭মার্চ/কেএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :