যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ০৭:৫০

যুক্তরাষ্ট্রে হু হু করে বেড়ে চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে অচেনা এই ভাইরাসটিতে। প্রাণসংহারী এই ভাইরাসটিতে দেশটিতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ানো দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই প্রথম। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় নতুন রোগী শনাক্ত হয়েছে প্রায় ১৫ হাজার। আর মারা গেছেন ২৪৮ জন। সবমিলিয়ে মারা গেছেন ১৫৬৭ জন।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা আক্রান্ত ২ হাজার ৪৬৫ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ৯৬ হাজার। এদের মধ্যে ২ হাজার ৪৬৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

এদিকে করোনা মোকাবিলায় দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)। মার্কিন সিনেটে অনুমোদনের দু’দিন পর শুক্রবার এই প্যাকেজের অনুমোদন দেয় ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ পরিষদ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই এযাবৎকালের বৃহত্তম প্রণোদনা প্যাকেজ। এর আওতায় করোনা সংকটে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে সরাসরি অর্থ সহায়তার ব্যবস্থা করা রয়েছে।

এতে ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানের জন্য ৫০০ বিলিয়ন এবং পরিবারগুলোর জন্য সর্বোচ্চ তিন হাজার ডলার করে ২৯০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৩৫০ বিলিয়ন, বেকারদের সহায়তায় ২৫০ বিলিয়ন এবং হাসপাতাল ও চিকিৎসা সরঞ্জাম বাবদ ১০০ বিয়িলন ডলার বরাদ্দ হয়েছে।

গত বছরের শেষ দিন চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই মহামারি। বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ৫ লাখ ৯০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন প্রায় ২৭ হাজার মানুষ। এছাড়া আক্রান্তের গতি জ্যামিতিক হারে বেড়েই চলেছে।

বাংলাদেশেও প্রাণসংহারী এই ভাইরাসটি হানা দিয়েছে। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত করা হয় বলে জানিয়েছিল আইইডিসিআর। এরপর আরও ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। তাদের মধ্যে ডাক্তার নার্সও আছেন। আক্রান্তদের মধ্যে পাঁচজন মারা গেছেন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন।

ঢাকাটাইমস/২৮মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :