করোনাভাইরাস কী মস্তিষ্কে আক্রমণ করে?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৩:৫৮ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৩:০৬

বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। বহু গবেষণাগারে এই ভাইরাসের নানা দিক নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। এ সম্পর্কে অনেক তথ্য সামনে এসেছে। তারপরও করোনাভাইরাস সম্পর্কে ও এর থেকে তৈরি হওয়া অসুখ নিয়ে এখনও নানা বিভ্রান্তি রয়েছে। এই ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করে কী কী কার্যকলাপ ঘটায়, কোন কোন অংশে থাবা বসায় তা নিয়েও যথেষ্ট ধোঁয়াশা রয়েছে।

এই ভাইরাসের মস্তিষ্কে প্রভাব ফেলা নিয়ে বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন। বিশেষজ্ঞরা বলছেন, কোনও ব্যক্তির প্রতিরোধ ক্ষমতা কতটা শক্তিশালী বা দুর্বল, তার উপর নির্ভর করে এই অসুখ কার শরীরে কতটা থাবা বসাবে।

শুরুতে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, করোনভাইরাসে আক্রান্তের প্রাথমিক ধাপে বলে আসছিলেন হাঁচি-কাশি, গলা ব্যথা, জ্বর থাকার কথা। এরপর সম্প্রতি জানিয়েছেন, করোনা আক্রান্ত হলে জিহ্বার স্বাদ নষ্ট হয়ে যায় এবং গন্ধ নেয়ার অনুভূতি থাকবে না।

চিকিৎসক এবং গবেষকরা এবার নতুন এক গবেষণায় জানিয়েছেন, করোনা আক্রান্ত অনেকেরই হার্ট অ্যাটাকের ঘটনা ঘটছে। একপর্যায়ে হার্ট অ্যাটাকে রোগীর মৃত্যুও হচ্ছে। একই সঙ্গে করোনা রোগীর মধ্যে মস্তিষ্কে সমস্যা দেখা দিচ্ছে। মস্তিষ্ক ফুলে যাচ্ছে, খিঁচুনি হচ্ছে এবং একপর্যায়ে স্ট্রোক করে মৃত্যু হচ্ছে অনেকের। যারা গন্ধ নেয়ার অনুভূতি হারিয়ে ফেলছেন, তাদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে এ ধরনের ঘটনা ঘটছে।

গবেষকরা জানিয়েছেন, প্রাথমিক ধাপে পাতলা পায়খানা থেকে শুরু করে ডায়রিয়া হতে পারে। এমনকি অনেকের বমি হওয়ার মধ্য দিয়ে লক্ষণ প্রকাশ হতে শুরু করে। তরুণদের মধ্যেও আক্রান্ত হলে শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান সংস্থায় কর্মরত এক নারী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসলে তার মস্তিষ্কে সমস্যা দেখা দেয়। চিকিৎসকরা তার মধ্যে বিরল মস্তিষ্কের রোগ দেখতে পান। পরে চিকিৎসক গবেষণা করে করোনাভাইরাসের সঙ্গে মস্তিষ্ক ঘঠিত সমস্যা দেখতে পান।

সম্প্রতি নিউইয়র্ক টামইসের এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্বর, কাশি এবং শ্বাস প্রশ্বাসে অসুবিধা করোনভাইরাস সংক্রমণের সাধারণ উপসর্গ হলেও কিছু রোগীর ক্ষেত্রে মানসিক ভারসাম্য হারানো বা এনসেফেলোপ্যাথি, মস্তিষ্কের বৈকল্যতা দেখা দিতে পারে। এই নিউরোলজিকাল উপসর্গের কারণে রোগীর স্বাভাবিক ঘ্রাণ ও স্বাদ নেওয়া ক্ষমতা হ্রাস পাবে এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে।

ইতালির ইউনিভার্সিটি অব ব্রেসিয়া হাসপাতালের চিকিৎসক ডা. আলেসান্দ্রো পদোভানি জানিয়েছেন, করোনা আক্রান্ত কিছু রোগী জ্বরের কারণে উন্মাদ হয়ে যান। এমনকি জ্বরের আগেও এই লক্ষণ দেখা দিতে পারে। এমন রোগীদের চিকিৎসার জন্য ব্রেসিয়া হাসপাতালে নিউরোকোভিড ইউনিট চালু করা হয়েছে।

নিউরোক্রিটিক্যাল কেয়ার সোসাইটির নেতৃত্ব দেওয়া পিটসবার্গ স্কুল অব মেডিসিন বিশ্ববিদ্যালয়ের নিউরোলজিস্ট ডা. শেরি এইচ-ওয়াই চিউ জানান, স্নায়বিক লক্ষণ সম্পর্কে এখনও অনেক কিছু জানা যায়নি, তবে এই বিষয়ে অধ্যয়নের প্রচেষ্টা চলছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘মস্তিষ্কের জন্য কোনো ভেন্টিলেটর নেই। যদি ফুসফুসে বৈকল্যতা দেখা যায় তবে আমরা রোগীকে ভেন্টিলেটর দিয়ে বাঁচানোর চেষ্টা করতে পারি। কিন্তু মস্তিষ্কের ক্ষেত্রে আমাদের এমন করার কোনো সুযোগ নেই।’

বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৪৯৫ জনে এবং আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ৫১৮ জন। অপরদিকে ৩ লাখ ৩০ হাজার ৫৮৯ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

ঢাকা টাইমস/০৯এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :