ফেনী শহরে ভাসমান মানুষের আহার জুটে যেভাবে

ফেনী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ মে ২০২০, ২৩:২৩

মানসিক ভারসাম্যহীন এক সন্তানের মা লিলি। নিজের মানসিক ভারসাম্যহীনতায় একমাত্র সন্তানের ঠাঁই হয়েছে এক দম্পতির কোল। সেখানে আয়েশে কাটছে তার দিনকাল। আর মায়ের রাত্রিযাপনের ঠিকানা ফেনী শহরের ট্রাংক রোডের প্রেস ক্লাব ভবনের বারান্দায়। অন্য যেকোন সময় আশপাশের ব্যবসায়ীরা খাবার দিলেও বর্তমান করোনা পরিস্থিতিতে দোকানপাট বন্ধ থাকা এমনকি সন্ধ্যার পর শহরের নির্জনতায় খাবারের অনিশ্চয়তায় থাকতে হয় তাকে।

শুধু লিলিই নয়, তার মতো শহরে এরকম শতাধিক ভবঘুরে, দৃষ্টি প্রতিবন্ধী ও দুঃস্থদের প্রতিদিন খাবার পৌঁছে দিচ্ছে সামাজিক সংগঠন ‘সহায়’।

রাত ৯টা। ‘সহায়’ এর গাড়ি ছুটলো ফেনী রেলওয়ে স্টেশনে। গাড়ি পৌঁছামাত্রই চারদিক থেকে ঘিরে দাঁড়িয়ে বিভিন্ন বয়সী নারী-পুরুষ। ছড়িয়ে-ছিটিয়ে শুয়ে থাকা ব্যক্তিদেরও খাবারের প্যাকেট তুলে দেয়া হয়। স্টেশন এলাকায় প্রতিদিন রাতের খাবার গ্রহণ করেন দৃষ্টি প্রতিবন্ধী মো. সিরাজ। বাড়ি সোনাগাজীর কাজিরহাটে। পরিবহণ চলছেনা তাই তিনি বাড়িতেও যেতে পারছেন না। থাকেন রেলস্টেশন এলাকায়। জীবনের ঝুঁকি নিয়ে মানবিক সহায়তার খোঁজে বাধ্য হয়েই ঘর থেকে বের হয়েছেন।

একই চিত্র মহিপাল ফ্লাইওভারের নিচে ও সদর হাসপাতাল মোড়ের। সংগঠনটির সদস্যরা জানালেন, এ দৃশ্য প্রতিদিনকার। গত ১ এপ্রিল থেকে রাতের বেলায় পৌরসভা থেকে ১০০ প্যাকেট বিতরণ করা হয়। সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর অর্থায়নে মানবিক এ কার্যক্রমের সমন্বয় করছে ফেনী পৌরসভা। মাঝেমধ্যে পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিনও এসব ভবঘুরেদের খোঁজখবর নিতে বের হন। এসময় কাজিরবাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী বুলবুল আহমেদ সোহাগ ও পৌরসভার কাউন্সিলর লুৎফুর রহমান খোকন হাজারীকে সঙ্গে দেখা যায়।

শহরের এপ্রান্ত থেকে ওপান্তে ছোটার কাজে নিয়োজিত থাকেন ‘সহায়’ এর সভাপতি মঞ্জিলা মিমি, সহ-সভাপতি জুলহাস তালুকদার, সাধারণ সম্পাদক দুলাল তালুকদার। মাঝেমধ্যে সময় টিভির প্রতিবেদক আতিয়ার সজল, দৈনিক ঢাকাটাইমসের ফেনী প্রতিনিধি ও দৈনিক ফেনীর সময়ের প্রধান প্রতিবেদক আরিফ আজম, প্রথম আলো বন্ধুসভার সভাপতি শেখ আশিকুন্নবী সজিব ও সময় টিভির ক্যামেরাপারসন মীর হোসেন রাসেল খাবার বিতরণে অংশ নেন।

সহায়-এর সভাপতি মঞ্জিলা মিমি ঢাকাটাইমসকে বলেন, হোটেল ও দোকানপাট বন্ধ থাকায় ভবঘুরে ব্যক্তিরা অসহায় জীবন-যাপন করছে দেখেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নিজাম উদ্দিন হাজারী এমপি।

(ঢাকাটাইমস/৮মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :