শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অনলাইন মহড়া অনুষ্ঠিত

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২০, ০৯:৫৯

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর অনলাইন মহড়া অনুষ্ঠিত গতকাল ১৪ জুলাই অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছে সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের জন্য নির্বাচিত ক্ষুদে গবেষকরা। এবার যেহেতু শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে সেজন্য এই নতুন আয়োজন এর সাথে পরিচিত করার জন্য অনুষ্ঠিত হল অনলাইন মহড়া। আগামী ১৭-১৯ জুলাই ২০২০ তারিখ অনলাইনে অনুষ্ঠিত হবে সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

বিজ্ঞান কংগ্রেসের একাডেমি সদস্যদের দ্বারা পরিচালিত আজকের এই অনলাইন মহড়ায় শিক্ষার্থীরা শিখেছে কীভাবে জুম অ্যাপ্লিকেশন ব্যবহার করে অনলাইনে তাদের বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হবে। আগামী ১৭ জুলাই শুরু হতে যাওয়া সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে তাদেরকে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিডিও কল করে বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হবে।

বিজ্ঞান কংগ্রেসের এই অনলাইন মহড়া আগামীকালও সারাদিন চলবে। ২ দিনের এই অনলাইন মহড়ায় অংশ নিবে প্রায় ৫২৮ জন শিক্ষার্থী।

এর আগে গত ১০ জুলাই পর্যন্ত এইসকল শিক্ষার্থীরা কংগ্রেসে উপস্থাপনের জন্য তাদের গবেষণা ভিডিও প্রেজেন্টেশন ও লিখিত আকারে জমা দিয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া ক্ষুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে ভাগ হয় এই গবেষণা গুলো অনলাইনে জমা দিয়েছে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২তম শ্রেণি)। এই শিক্ষার্থীরা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার এবং বৈজ্ঞানিক প্রজেক্টের মাধ্যমে তাদের গবেষণা উপস্থাপন করবেন।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর সপ্তম বারের মতো আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০।

(ঢাকাটাইমস/১৫জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :