দুই মাসে ডিএনসিসিতে বিনামূল্যে ২৯৭টি ডেঙ্গু পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০২০, ২০:৪৯ | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ২০:২৯
ফাইল ছবি

গত বছর ডেঙ্গু মৌসুমে নাস্তানাবুদ অবস্থার পর এবার নড়েচড়ে বসে নগর কর্তৃপক্ষ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ডেঙ্গু দমনে দুই দফা বিশেষ অভিযান এরই মধ্যে শেষ হয়েছে। ডেঙ্গু দমনের পাশাপাশি উদ্যোগ নেয়া হয়েছে বিনামূল্যের ডেঙ্গু পরীক্ষার। আর তাতে সাড়াও পড়ছে বলে জানিয়েছে ডিএনসিসি।

গত ১১ মে থেকে উত্তর সিটির ২৭টি স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদনে বিনামূল্যে এনএস-১, আইজিজি, আইজিএম পরীক্ষা শুরু করে উত্তর সিটির স্বাস্থ্যবিভাগ। পরে গত ২২ জুন সিটির আরও ১৩ স্থানে এ পরীক্ষা কার্যক্রম শুরু করে ডিএনসিসি। সব মিলিয়ে বর্তমানে ৪০ স্থানে ডেঙ্গুর এই তিনটি পরীক্ষা করা যাচ্ছে। শুক্রবার বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ সকল নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

ডিএনসিসি জানায়, এসকল কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট সরবরাহ করা হয়েছে। ডেঙ্গু পরীক্ষার ফল সঙ্গে সঙ্গে জানা যাবে। তবে ডেঙ্গু পরীক্ষার জন্য অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশন দেখাতে হবে।

উত্তর সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন ঢাকা টাইমসকে জানান, ডেঙ্গু দমনে উত্তর সিটির নানা কার্যক্রম চলমান রয়েছে। এর পাশাপাশি বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার বিষয়টি তারা শুরু করেছেন এবং নাগরিকরাও সেবাটি গ্রহণ করছেন।

স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ‘বিনামূল্যের পরীক্ষার কার্যক্রম শুরুর পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত মোট ২৯৭টি পরীক্ষা আমরা করেছি। এরমধ্যে ১১ জন ডেঙ্গু পজিটিভ পাওয়া গেছে। মে মাসে পরীক্ষার হার কম ছিল। সেটি জুনে কিছুটা বেড়েছে। জুলাইয়ে আরও বাড়ছে।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাসের কারণে হাসপাতালগুলো মানুষ যেতে অনেকটা ভয় পাচ্ছে। তবে আমরা যে জায়গাগুলোতে পরীক্ষা করছি, সেখানে মানুষ আসছে। আর নাগরিকদের জন্য পর্যাপ্ত পরিমাণ কিটের ব্যবস্থা রয়েছে।’

(ঢাকাটাইমস/১৬জুলাই/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

দক্ষিণখানে মাদক ব্যবসায়ীর ছুরিকাঘাতে যুবক খুন

অবসরে যাওয়া সদস্যদের জন্য ‘পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস’ চালু হবে: ডিএমপি কমিশনার

ময়লার গাড়ির ধাক্কায় স্কুলছাত্র নিহত: ডিএসসিসির গাড়িচালকসহ ৩ জন চাকরিচ্যুত

ফায়ার সার্ভিসের অভিযান শেষ, মহাখালী লেকে নেই শিশু রিয়া

রাজধানীতে তাপপ্রবাহ: পানি পানি বলেই মাথা ঘুরে পড়ে গেলেন নারী

রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র পানির সংকট, চরম দুর্ভোগে মানুষ

গুলিস্তানে ‘হিট স্ট্রোকে’ কমিউনিটি পুলিশ সদস্যের মৃত্যু

তাপপ্রবাহ: সড়কে সড়কে মানবিকতার ছোঁয়া

গুলশানে হাত-পা বেঁধে নয়তলা থেকে ফেলে যুবককে হত্যা, চোখে অন্ধকার দেখছেন অন্তঃস্বত্ত্বা স্ত্রী

ডেমরায় কুকুরের কামড়ে গুরুতর আহত শিশু মাহিনুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :