সমাজে ভালো মানুষ বিচ্ছিন্ন দ্বীপের মতো

হাসান সাহরিয়ার কল্লোল
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ১৫:৩৬

ওকে/প্রতিদিন অনেক অনেক মানুষকে টেলিফোনে চিকিৎসা পরামর্শ দিতে হয়। আমার মনে হয় শুধু আমাকে না আমার মতো প্রায় সব চিকিৎসককেই দিতে হয়। আমি এটা আনন্দের সঙ্গেই করি (কিছু মানুষ যে বিরক্তির উদ্রেক ঘটায় না, তা না। তবে এটা ব্যতিক্রম)। বিশেষত আমার বন্ধুদের জন্য। এখানে ‘বন্ধু’ শুধু বন্ধুই নয় অগ্রজ, অনুজ, প্রিয় মানুষ। বৃহত্তর অর্থে আর কি।

চিকিৎসক হিসেবে চিকিৎসা দিতে গিয়ে যতটা সম্ভব নির্মোহ থাকি। নির্মোহ বলতে "কোনোভাবে রোগীর সঙ্গে ইমোশনালি এটাচড হয়ে যাওয়া" অর্থে। কারণ তাতে ভুল করার সম্ভাবনা থাকে। রোগীর কষ্ট যদি আপনাকে ছুঁয়ে যেতে থাকে ক্রমাগত তাহলে আপনি আবেগাক্রান্ত হয়ে চিকিৎসক হিসেবে ভুল সিদ্ধান্ত নিতে পারেন। কিন্তু তারপরও বন্ধুদের বা তাদের প্রিয়জনদের অসুস্থতার ক্ষেত্রে আমি উপযাচক হয়ে অনেক সময় পরামর্শ ও সহায়তা দেবার চেষ্টা করি। যেটা হয়তো আমার না করলেও চলত। তারা আমাকে অনেক ধন্যবাদ দেন, কৃতজ্ঞতা প্রকাশ করতে থাকেন বারবার।

কিন্তু এতে আমারও একটা লাভ আছে। সমাজে ভালো মানুষ যারা তাদের বাঁচিয়ে রাখতে হয়, ভালো রাখতে হয়। নিজে ভালো থাকার স্বার্থে, সমাজকে সুস্থ রাখার স্বার্থে। কারণ এমনিতেই প্রবাদ আছে যে, “সমাজে ভালো মানুষ বিচ্ছিন্ন দ্বীপের মতো, আর দুর্বৃত্তরা সংগঠিত।” আমাদের চারপাশেও তো তাই। সেজন্য আমি চাই ভালো মানুষ ভালো থাকুক। হ্যাঁ, আমার "ভালো-মন্দের" বিবেচনা যে সবসময় ঠিক হবে তা না। আমি যাদেরকে ভালো ভাবছি তারা হয়তো অত ভালো না। তাতে কি? ভালো থাকুক ভালো মানুষ, ভালোবাসার মানুষ।

লেখক: চিকিৎসক

ঢাকাটাইমস/১০আগস্ট/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :