বাইডেনের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কে এই কমলা হ্যারিস?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০২০, ১২:৫৫ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২০, ১১:৫৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ঘোষণা দিয়েছেন তার ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন হোয়াইট হাউসের সাবেক প্রতিদ্বন্দ্বী সিনেটর কমলা হ্যারিস। জো বাইডেনের নির্বাচনী প্রচার অভিযানের সঙ্গী কমলা হ্যারিস হবেন আমেরিকার ইতিহাসে এই শীর্ষ পদে ভিন্ন বণের্র প্রথম নারী।

নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চ্যালেঞ্জ মোকাবেলায় একজন ডেমোক্র্যাট সঙ্গী খুঁজতে মাসব্যাপী চেষ্টার পর বাইডেন এই ঘোষণা দেন। জো বাইডেন বলেন, 'নির্বাচিত হলে হ্যারিস হবেন আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, তিনি হবেন সাধারণ মানুষের জন্য ভয়হীন যোদ্ধা এবং দেশের অন্যতম সরকারি কর্মকর্তা। এই প্রচার অভিযানে তাঁকে আমার সঙ্গী হিসেবে পেয়ে আমি গর্বিত।'

বাইডেনের দুই দশকের জুনিয়র হ্যারিস (৫৫) তরুণ ও নারী ভোটার বিশেষ করে ট্রাম্পের প্রতি রুষ্ট এবং শহরতলীতে বসবাস করেন এমন লোকদের সমর্থন পাবেন। ক্যালিফোর্নিয়ার সাবেক অ্যাটর্নি জেনারেল ভারতীয় বংশোদ্ভুত ভোটের লড়াইয়ে বাইডেনের সঙ্গী হ্যারিস বহুমতের ভোটারদের আকর্ষণ করবেন।

হ্যারিস তৃতীয় প্রেসিডেন্টসিয়াল প্রার্থী, এর আগে ১৯৮৪ ডেমোক্র্যাট দলের প্রার্থী হয়েছিলেন জেরালডিন ফাররাও এবং ২০০৮ সালে রিপাবলিকান সারা পলিন। হিলারী ক্লিনটন প্রথম নারী ২০১৬ সালে প্রেসিডেন্ট প্রার্থী হয়েছিলেন, তিনি ট্রাম্পের কাছে হেরে যান।

হ্যারিসের বাবা ও মা আমেরিকার অভিবাসী। বাবা জ্যামেইকান এবং মা ভারতীয় বংশোদ্ভূত। হ্যারিস প্রথম ক্যালিফোর্নিয়ার কৃষ্ণাঙ্গ নারী অ্যাটর্নি জেনারেল এবং যুক্তরাষ্ট্র সিনেটে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ নারী এবং দক্ষিণ এশীয়

বংশোদ্ভূত প্রথম নারী।

ঢাকা টাইমস/১৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :