এক চার্জে ই-বাইক চলবে ৬৫ কিলোমিটার

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২০, ০৯:২৪

নতুন এক ইলেকট্রিক বাইক এনেছে ভারতের স্টার্টআপ প্রতিষ্ঠান পিওর ইভি। ই-বাইকটির নাম ইট্রেন্স প্লাস। ভারতের বাজারে স্কুটারটির দাম ৫৬ হাজার রুপি। স্কুটারটি রেড, ব্লু, ম্যাট ব্ল্যাক এবং গ্রে কালারের পাওয়া যাচ্ছে।

স্কুটারটিতে ১.২৫ কিলো ওয়াট আওয়ারের পোর্টাবেল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যেটি ফুল চার্জে ৬৫ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রান্ত করতে সক্ষম। স্কুটারটিতে থাকছে ২৫০ ওয়াটের ব্রাশলেস হাব মোটর। স্কুটারটির বাকি ফিচারের মধ্যে আছে রিজেনারেটিভ ব্রেকিং ই-এবিএস, এবং একটি এসওসি ইন্ডিকেটর, যার মাধ্যমে ব্যাটারিতে থাকা চার্জের পরিমান দেখা যাবে। এছাড়া স্কুটারটির সম্পর্কে বিস্তারিত তথ্য সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হয় নি। তবে মনে করা হচ্ছে, স্কুটারটি কম গতিসম্পন্ন হবে ৷ যেমন- এর গতিবেগ ২৫/ঘন্টা এর মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে।

নির্মাতা প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার রোহিত ভাডারি জানিয়েছেন, ‘কোভিড ১৯ প্যান্ডেমিকের পর থেকে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার আরো বেড়ে গেছে। মানুষ পাবলিক ট্রান্সপোর্টের থেকে নিজের প্রাইভেট ভেহিকেলে বেশি সুরক্ষিত বোধ করছেন। আমাদের স্কুটারটির ডিজাইন এবং শরীরের অংশগুলো এমনভাবে বানানো হয়েছে যাতে স্কুটারটি রোড কন্ডিশনের সাথে খাপ খাইয়ে নিতে পারে। আমরা আশাবাদী, যারা স্বল্প দূরত্বের জন্য সস্তার মধ্যে কোনো টু-হুইলারের খোঁজ করছেন, তাদের সমস্ত চাহিদা পূরণ করতে সক্ষম হবে’।

আইআইটি হায়দ্রাবাদে ইনকিউবিটেড হওয়া পিওর ইভি-এর ইন-হাউস ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি আইআইটি হায়দ্রাবাদের ক্যাম্পাসে অবস্থিত। যেখানে কোম্পানির ডেডিকেটেড রিসার্চ এবং ডেভলপমেন্ট টিম, ব্যাটারির থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেমের কোর এরিয়া এবং লং রেঞ্জ ও হাই পারফরম্যান্সের লিথিয়াম ব্যাটারি ডেভোলপ করছেন।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :