এসএমএসকে বিদায় জানিয়ে আসছে ৫জি মেসেজ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০২০, ১১:১৭ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২০, ১১:০৯

প্রচলিত টেক্সট মেসেজিং সার্ভিসকে বিদায় জানিয়েছে আসছে ৫ জি মেসেজ সার্ভিস। শাওমির নতুন কিছু ফোনে এই সার্ভিস দেখা গেছে। ভবিষ্যতে সব ফোনে এই সার্ভিস থাকবে।

শর্ট মেসেজ সার্ভিস এর আপগ্রেড হচ্ছে এই ৫ জি মেসেজ। ট্র্যাডিশানাল এসএমএসে ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য প্রতিটি মেসেজে যে নির্দিষ্ট ক্যারেক্টার লিমিট থাকে, ৫ জি মেসেজ সার্ভিসে সেই লেংথের কোনো সীমাবদ্ধতা থাকবে না। এই নতুন ফিচারে টেক্সট, ভিডিও, অডিও, ইমোটিকনস, কন্টাক্ট সহ মাল্টিপেল ফরম্যাট সাপোর্ট করবে। এছাড়া এটি যেমন অনলাইন ও অফলাইন মেসেজ সাপোর্ট করবে, তেমনি মেসেজ ব্যবহারকারীদের মেসেজ স্ট্যাটাস রিপোর্ট, মেসেজ হিস্ট্রি ম্যানেজমেন্ট সম্পর্কিত তথ্য সরবরাহ করবে।

৫ জি মেসেজের মাধ্যমে মাল্টিমিডিয়ার দৈঘ্য বা আকার নির্বিশেষেই মেসেজটি প্রাপকের কাছে পৌঁছাতে পারবে। এছাড়া এসএমএস’র ইউজার ইন্টারফেসে সরাসরি চ্যাটবোটের মাধ্যমেই সার্ভিস প্রোভাইডারের সাথে ইন্টারঅ্যাক্ট করা সম্ভব হবে। ইউজাররা এই ফিচারের মাধ্যমে টিকিট কেনা, লজিটিক্স চেকিং, ফি দেওয়া প্রভৃতি কাজগুলো করতে পারবেন।

এছাড়াও, ৫জি মেসেজ একটি ব্রান্ড নিউ হিউম্যান-কম্পিউটার ইন্টশান মোড আনছে। এই উইন্ডোতে ইউজাররা ওয়ান স্টপ সার্ভিস এক্সপেরিয়েন্স কমপ্লিট করতে পারবেন। যেমন- সার্ভিস সার্চ, ডিসকভারি, ইন্টারেকশন, পেমেন্ট প্রভৃতি।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :