ভৈরবে নানা কর্মসূচিতে আইভি রহমানকে স্মরণ

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২০, ১৮:৩৪

আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী ও ভৈরব-কুলিয়ারচর আসনের সাংসদ নাজমুল হাসান পাপনের মা শহীদ নেত্রী আইভি রহমানের ১৬ তম শাহাদাতবার্ষিকী। ২৪ আগস্ট দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে শ্রদ্ধাভরে তাকে স্মরণ করা হয়।

এরই অংশ হিসেবে সকাল ৮টায় ভৈরব আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে কোরআন তেলাওয়াত, সকাল ৯টায় উপজেলার ট্রমা হাসপাতাল সংলগ্ন আইভি রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বেলা ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল, বেলা ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা শেষে হতদরিদ্রদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। এছাড়া দুপুর ২টায় চণ্ডিবের আইভি রহমানের নিজ পিত্রালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল, কাঙ্গালীভোজের আয়োজন করা হয় এবং বিকেলে পৌর শহরের ভৈরবপুর উত্তরপাড়া আইভি ভবনে মিলাদ মাহফিল হয়।

এর মধ্যে আইভি রহমান প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন- উপজেলা আওয়ামী লীগ, ভৈরব থানা পুলিশ প্রশাসন, পৌর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, বিভিন্ন কলেজ শাখার ছাত্রলীগসহ অন্যান্য অঙ্গসংগঠনের নেতারা।

দলীয় কার্যালয়ে আইভি রহমানের স্মরণে আলোচনা ও মিলাদ মাহফিলে ভৈরব উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সায়দুল্লাহ মিয়ার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু, জাকির হোসেন কাজল, অহিদ মোল্লা, যুগ্ম-সাধারণ সম্পাদক এনামুল হক জাহাঙ্গীর, খলিলুর রহমান, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের একান্ত সচিব সাখাওয়াত উল্লাহ, পৌর আওয়ামী লীগ সভাপতি বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভসহ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের অসংখ্য নেতারা।

এসময় বক্তারা বলেন, ‘২০০৪ সালের ২১ আগস্টে তৎকালীন বিএনপি, জামায়াত জোট সরকারের মদদে ভয়াবহ গ্রেনেড হামলায় নারী নেত্রী শহিদ আইভি রহমানসহ ২২ জনকে হত্যা করাই তাদের উদ্দেশ্যে ছিল না। তাদের উদ্দেশ্য ছিল এ দেশ থেকে চিরতরে আওয়ামী লীগকে মুছে ফেলা। গ্রেনেড হামলাটি ছিল সেই ১৫ আগস্টের খসড়া। বঙ্গবন্ধুকে হত্যার পর ২০০৪ সালে জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করে এ দেশের মাটি থেকে আওয়ামী লীগকে মুছে ফেলতে এ হামলা চালিয়েছিল তারা। এতে জীবন দিতে হয়েছে আমাদের ভৈরবের গর্বের ধন কেন্দ্রীয় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানকে।’

তারা আরও বলেন ‘শহিদ আইভি রহমান সর্বদা মানুষের সেবায় নিয়োজিত ছিলেন। তিনি শিখিয়ে গেছেন মানুষকে কিভাবে সেবা দিতে হয়। তিনি পানিতে ভিজে বন্যায় কবলিত মানুষের দুয়ারে দুয়ারে সাহায্য সহযোগিতা পৌঁছে দিয়েছেন। কেন্দ্রীয় যেকোন সভায় তিনি মঞ্চে না বসে কর্মীদের নিয়ে সামনের সারিতে মাটিতে বসতেন। সেদিন ২০০৪ সালের ২১ আগস্ট একইভাবে তিনি সামনের সারিতে বসে ছিলেন। সেই ঘাতকদের গ্রেনেড হামলায় আহত হয়ে তিন দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ২৪ আগস্ট তার মৃত্যু হয়। এই হত্যার বিচারের দাবিতে ভৈরবের মানুষ প্রয়োজনে আবার আন্দোলনে যাবে। এ মামলার রায় বহাল রেখে দ্রুত বিচারকার্য সম্পন্ন করার আহ্বান জানাই।’

(ঢাকাটাইমস/২৪আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :