‘খ্রিষ্টান-নাস্তিক’ সাব্যস্ত করে ঢাবি শিক্ষার্থীর পরিবারকে একঘরে

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল)
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ২১:৫০ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ২১:০৪

টাঙ্গাইলের মির্জাপুরে পারিবারিক বিরোধের জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীর পরিবারকে ‘খ্রিষ্টান-নাস্তিক’ সাব্যস্ত করে একঘরে করেছে এলাকাবাসী। ঢাবির বাংলা বিভাগ থেকে সদ্য স্নাতকোত্তর শেষ করা ওই শিক্ষার্থীর নাম জুয়েল খান। তিনি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার একজন প্রার্থী।

জানা গেছে, বাড়ির সীমানা নিয়ে জুয়েল খানের পরিবারের সঙ্গে প্রতিবেশী আবদুর রশিদ খানের ছেলে শরিফুল ইসলামের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এই বিরোধের জের ধরে গেল পহেলা মে শরিফুল ইসলামের লোকজন লাঠিসোটা ও লোহার রড নিয়ে জুয়েলদের বাড়িতে এসে পরিবারের সদস্যদের মারধর করেন।

মারধরের সময় ওই গ্রামের শামসুল হকের ছেলে মাসুদ জুয়েলকে উদ্দেশ্য করে বলেন ‘তুই খ্রিষ্টান কলেজে (ঢাকার নটরডেম কলেজ) লেখাপড়া করেছিস। তুই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় লেখাপড়া করেছিস। নটরডেম কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা বাংলায় লেখাপড়া করে তারা সবাই নাস্তিক। তুইও নাস্তিক’। এই সময় তারা জুয়েলের পরিবারকে সমাজচ্যুত করার ঘোষণা দেয়।

এই ঘটনায় জুয়েলের পরিবারের বিরুদ্ধে উল্টো মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলে জুয়েলের মা আমেনা বেগম জানিয়েছেন।

জুয়েলের অভিযোগ, গত চার মাস ধরে তাদের একঘরে করে রাখা হয়েছে। তাদের সঙ্গে গ্রামের কেউ মেলামেশা করতে পারে না। কারণ যারাই মেলামেলা করবে তাদের বাড়িঘরও ভেঙে দেওয়ার হুমকি দেয়া হয়েছে। এমনকি গেল ইদুল আযহায়ও তাদের পশু কোরবানিতে অংশ নিতে দেয়া হয়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মির্জাপুরের তরফপুর ইউনিয়নের চেয়ারম্যান সাঈদ আনোয়ার ও মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সায়েদুর রহমান।

মিজাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সায়েদুর রহমান বলেন, গ্রামের কয়েকজন মাতাব্বর মিলে জুয়েলের পরিবারকে সমাজচ্যুত করার ঘোষণা দেয়। বিষয়টি খুবই অমানবিক। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

তারফপুর ইউনিয়ন চেয়ারম্যান সাঈদ আনোয়ার ঢাকাটাইমসকে বলেন, ‘তাদের সঙ্গে এলাকার অন্য একটি পরিবারের সঙ্গে পারিবারিক দ্বন্দ্ব আছে বলে আমি শুনেছি। তবে পরিবারটিকে যে খ্রিষ্টান অপবাদ দেওয়া হয়েছে সেই বিষয়ে আমি কিছু জানি না। বিবাদমান দুই পক্ষের সাথে কথা বলে আমি দ্রুতই এই সমস্যা সমাধান করব’।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এনএসএইচ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :